ঢাকা, বুধবার, ১৩ মাঘ ১৪২৭, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ জমাদিউস সানি ১৪৪২

আইন ও আদালত

মাদক মামলায় ২ আসামির সাজা হলেও ভোগ করতে হবে না কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
মাদক মামলায় ২ আসামির সাজা হলেও ভোগ করতে হবে না কারাদণ্ড

মাদারীপুর: মাদক মামলার দুই আসামিকে এক ব্যতিক্রমী রায় দিয়েছেন  মাদারীপুর আদালত। মামলায় দুই আসামির এক বছরের সাজা হলেও কারাদণ্ড ভোগ করতে হবে না তাদের।

এর পরিববর্তে এক বছর করে এক আসামিকে প্রতিবন্ধীদের বিদ্যালয়ে পাঠদান ও অপর আসামিকে পৌরসভার মালির কাজ করার নির্দেশ দেন আদালত।

সোমবার (৩০ নভেম্বর) জেলা ও দায়রা জজ আদালতের বিচারক লায়লাতুল ফেরদৌস আসামিদের সংশোধনের জন্য ব্যতিক্রমী এ রায় দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন, কালকিনি উপজেলার ডাসার থানার দক্ষিণ ডাসারের সৈয়দ হারুণ অর রশীদের ছেলে সৈয়দ ফয়সাল হোসেন রুবেজ (২৩) ও একই এলাকার কাজী আবুল বাশারের ছেলে কাজী সজল (২৪)।

মামলার বিবরণে জানা যায়, ২০১৬ সালের ১৬ মার্চ খৈয়ারভাঙ্গা এলাকায় অভিযান চালায় জেলার গোয়েন্দা পুলিশের দল। তখন ১০০ পিস ইয়াবাসহ রুবেজ ও সজলকে আটক করা হয়। পরে জেলার গোয়েন্দা পুলিশের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) এনামুল হক মণ্ডল বাদী হয়ে সদর মডেল থানায় মাদক নিয়ন্ত্রণ আইনে মামলা দায়ের করেন। আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। সাক্ষ্যপ্রমাণ ও বিচারিক প্রক্রিয়া শেষে দোষ প্রমাণিত হওয়ায় অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক লায়লাতুল ফেরদৌস দুই আসামিকেই একবছর করে কারাদণ্ড দেন। তবে, এই দণ্ড তাদের কারাগার ছাড়াই ভোগ করতে হবে।

এক্ষেত্রে সংশোধনের জন্য সৈয়দ ফয়সাল হোসন রুবেজকে মাদারীপুরের প্রতিবন্ধী বিদ্যালয়ে প্রতিবন্ধীদের (প্রসিসেস) পাঠদানে সহায়তা করা ও অপর আসামি কাজী সজলকে মাদারীপুর পৌরসভার মালীর কাজ করার নির্দেশ দেওয়া হয়। যা আগামী এক বছর পর্যবেক্ষণ করবেন জেলা সমাজসেবা অফিসের কর্মকর্তারা। প্রতি তিনমাস অন্তর সমাজসেবা কর্মকর্তারা আদালতে দণ্ডপ্রাপ্তদের কর্মকাণ্ডের বিষয়ে আদালতে প্রতিদেবন দাখিল করবেন।

মাদারীপুর জজ কোর্টের পিপ মো. সিদ্দিকুর রহমান সিং বাংলানিউজকে বলেন, আসামিদের সংশোধনের জন্য আদালত এ রায় দিয়েছেন। আগামী এক বছর আদালতের শর্ত পূরণের ব্যর্থ হলে আদালত পরবর্তীতে নতুন পদক্ষেপ নেবে।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa