ঢাকা, মঙ্গলবার, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০, ০৭ রবিউস সানি ১৪৪২

আইন ও আদালত

‘বার্ষিক ছুটি কমিয়ে মামলার জট কমিয়ে আনা হবে’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২০
‘বার্ষিক ছুটি কমিয়ে মামলার জট কমিয়ে আনা হবে’

গোপালগঞ্জ: নবনিযুক্ত অ্যাটর্নি জেনারেল এ.এম আমিন উদ্দিন বলেছেন, অনেক দিন ধরে বাংলাদেশে মামলার জট রয়েছে। তবে করোনাকালীন সময়ে আদালত বন্ধ থাকায় নতুন মামলা হয়নি।

তারপরও কিছুটা মামলার জট রয়েছে। মামলার জট শেষ করার জন্য আমাদের একটু বেশি কাজ করতে হবে।

তিনি বলেন, সব আদালত যখন খুলে যাবে তখন আমাদের ছুটি কমাতে হবে। ইতোমধ্যে আমাদের সেপ্টেম্বর মাসের ছুটি বাতিল করা হয়েছে। এ কারণে আমাদের অনেকগুলো কার্যদিবস বেড়ে গিয়েছিল। আগামী বছর করোনা থেকে রেহাই পেলে বার্ষিক ছুটি কমিয়ে কার্যদিবস বাড়িয়ে মামলার জট কমাতে পারবো।

শনিবার (২১ নভেম্বর) দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।  

পুরানো মামলা নিষ্পত্তি প্রসঙ্গে তিনি বলেন, পুরানো অনেকগুলো মামলা রয়েছে। অনেক পুরানো মামলা আমরা খুঁজে বের করার চেষ্টা করছি এবং অনেকগুলো বের করেছি। কিছু মামলা শুনানির অপেক্ষায় রয়েছে, সেগুলো শুনানির চেষ্টা করা হচ্ছে। কিছু মামলা কার্য তালিকায় আনা হয়েছে। কিছু মামলার শুনানি আরম্ভ হয়েছে। কিছুদিনের মধ্যে পুরানো মামলাগুলো শেষ করতে পারবো বলে আশা করছি।

তিনি বলেন, বঙ্গবন্ধুর পলাতক খুনিরা দুই একটি দেশে পালিয়ে রয়েছে। সেসব দেশের আইনগত প্রক্রিয়াতে সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে। পলাতক খুনিদের ওই সব দেশের আইনী প্রক্রিয়ার মাধ্যমে আনতে হবে। সেখানে আইনী প্রক্রিয়া চলমান রয়েছে। আইনী প্রক্রিয়া শেষ হলে তাদের দেশে ফিরিয়ে আনা সম্ভব হবে।

এরআগে, নব-নিযুক্ত অ্যাটর্নি জেনারেল এ.এম আমিন উদ্দিন সস্ত্রীক বঙ্গবন্ধুর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। পরে তিনি বঙ্গবন্ধু ও ৭৫র’ ১৫ আগস্ট তার পরিবারের নিহত সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহাপাঠ ও মোনাজাতে অংশ নেন।

এ সময় ডেপুটি অ্যাটর্নি জেনারেল এম.এ কামরুল হাসান খান, সাইফুজ্জামান, মোহাম্মদ মনিরুল ইসলাম, সরোয়ার হোসেন বাপ্পি, ওয়ায়েস আলী হারুনী, রেজাউল করিম, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সিকদার নুর মোহাম্মদ দুলু, গোপালগঞ্জ সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম মিটু, টুঙ্গিপাড়া পৌর আওয়ামী লীগের সভাপতি সাইফুল ইসলামসহ স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মী ও আইনজীবীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa