ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

জগন্নাথের সেই তিথি সরকার রিমান্ডে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২০
জগন্নাথের সেই তিথি সরকার রিমান্ডে

ঢাকা: ইসলাম ধর্ম ও মহানবী হযরত মুহাম্মদ (সা.) সম্পর্কে কটূক্তির অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কৃত শিক্ষার্থী তিথি সরকারকে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় একদিনের রিমান্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জিয়াউর রহমান এ আদেশ দেন।

পল্টন থানায় দায়ের করা মামলায় তিথির স্বামী শিপলু মল্লিকের রিমান্ড নামঞ্জুর করে কারাগারে পাঠানো হয়েছে।

এদিন দুই আসামিকে আদালতে হাজির করে তিনদিন করে রিমান্ড আবেদন করে মামলার তদন্ত সংস্থা সিআইডি। তিথি ও তার স্বামীর রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন তাদের আইনজীবী কিশোর মনির।  

উভয়পক্ষের শুনানি শেষে আদালত তিথির একদিনের রিমান্ড এবং শিপলুর রিমান্ড ও জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।
এর আগে বুধবার (১১ নভেম্বর) বিকেল পৌনে ৪টার দিকে নরসিংদীর মাধবদীর পাঁচদোনায় স্বামীর এক দুঃসম্পর্কীয় আত্মীয়ের বাড়ি থেকে তিথি সরকারকে এবং তার স্বামী শিপলু মল্লিককে একই দিন বেলা পৌনে ১২টার দিকে রাজধানীর কাপ্তানবাজার এলাকা থেকে গ্রেফতার করা হয়।

গত ৩১ অক্টোবর পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সাইবার মনিটরিং টিম দেখতে পায়, সিআইডির মালিবাগ কার্যালয়ের চারতলা থেকে তিথি সরকারকে ‘হাত পা-বাঁধা অবস্থায় উদ্ধার করা হয়েছে’বলে একটি পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা হয়েছে। পোস্টটি ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। প্রকৃতপক্ষে সিআইডিতে এরকম কোনো ঘটনা ঘটেনি। এ ঘটনার তদন্তে নেমে গুজব রটনাকারী নিরঞ্জন বড়াল নামে একজনকে রামপুরার বনশ্রী এলাকা থেকে গ্রেফতার করা হয়। এরপর নিরঞ্জনসহ অজ্ঞাতপরিচয় আরও কয়েকজনের বিরুদ্ধে গত ২ নভেম্বর পল্টন থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করা হয়। নিরঞ্জন বড়াল রিমান্ড শেষে বর্তমানে কারাগারে রয়েছে।

তিথি সরকার কোটা সংস্কার আন্দোলনের সময় গড়ে ওঠা বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের জবি শাখার দফতর সম্পাদক ছিলেন। ধর্ম অবমাননার অভিযোগ ওঠার পর সংগঠন থেকে তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। একই অভিযোগে গত ২৬ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকেও তিথি সরকারকে বহিষ্কার করা হয়।

তবে তিথি সরকারকে কয়েকদিন ধরে পাওয়া যাচ্ছে না এমন দাবি করে গত ২৭ অক্টোবর পল্লবী থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন তার বোন স্মৃতি সরকার। তিনি গণমাধ্যমের কাছে জানান, ফেসবুক আইডি হ্যাক হয়েছে বলে গত ২৩ অক্টোবর তিথি নিজেই পল্লবী থানায় একটি জিডি করেন।  জিডির পর পুলিশ তাকে থানায় যেতে বলে। থানায় যাওয়ার কথা বলে গত ২৫ অক্টোবর বলে বের হয়ে তিথি আর ফেরেননি। পুলিশ বলছে, তিথি পল্লবী থানায়ও যাননি।

২৫ অক্টোবর পর থেকে ১৫ দিন নিখোঁজ ছিলেন তিনি। সিআইডি বলছে, তিথি নিজেই নিখোঁজের নাটক সাজান।

বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২০
কেআই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।