ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

মাদক মামলার শাস্তি গাছ লাগানো!

ডিস্টিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২০
মাদক মামলার শাস্তি গাছ লাগানো!

মাগুরা: মাগুরায় মাদক মামলায় দুই ব্যক্তিকে গাছ লাগানোসহ সদাচরণের জন্য সহায়ক ব্যতিক্রমী শাস্তির রায় দিয়েছেন বিচারক।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) দুপুরে আদালতের বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট-১ বুলবুল ইসলাম এ রায় দেন।

আসামিরা হলেন- বাহরুল মল্লিক ও আরিফ আহম্মেদ লিটন। তাদের বাড়ি মাগুরা শহরের পারলা কসাইপাড়ায়।

রাষ্ট্রপক্ষের আইনজীবী শফিকুল ইসলাম বাবলু জানান, ২০১৮ সালে ২৮ আগস্ট আসামিদের গাঁজা সেবনরত অবস্থায় পুলিশ গ্রেফতার করে। এ বিষয়ে মাগুরা সদর থানার পিএসআই অলিয়ার রহমান বাদী হয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে আসামিদের বিরুদ্ধে মামলা করেন। সাক্ষ্যপ্রমাণ শেষে আদালত অপরাধের শাস্তি কারাবাসের পরিবর্তে প্রবেশন অফিসারের তত্ত্বাবধানে এক বছর সময়কালের জন্য সাতটি শর্তে প্রবেশন মঞ্জুর করেন।

সাত শর্তের মধ্যে রয়েছে প্রবেশনকালীন সময় দোষী সাব্যস্ত আসামিরা কোনো অপরাধের সঙ্গে জড়িত হবেন না বা একই ধরনের অপরাধ আর করবেন না। বাদীসহ অন্যদের সঙ্গে শান্তি বজায় রাখবেন এবং ভালো ব্যবহার করবেন। আদালত এবং আইন প্রয়োগকারী সংস্থা তলব করলে যথাসময়ে উপস্থিত হবেন। কোনো মাদক বা নেশাজাতীয় দ্রব্য সেবন করবেন না। কোনো খারাপ সঙ্গীর সঙ্গে আর মিশবেন না। প্রবেশনকালীন সময়ে আসামিদের পরিবেশের প্রতি দায়িত্বশীল হিসেবে ১০টি গাছ (৫টি বনজ ও ৫টি ফলজ) লাগাতে হবে।

কোনো শর্ত ভঙ্গ করলে বা তাদের আচরণ সন্তোষজনক না হলে প্রবেশন আদেশ বাতিল করা হবে এবং অপরাধের জন্য নির্ধারিত দণ্ডাদেশ ৩ মাসের কারাদণ্ড ভোগ করতে হবে বলে আদেশ দেন আদালত। প্রবেশনার কর্মকর্তাকে প্রতি ৩ মাস অন্তর শর্ত প্রতিপালন ও অগ্রগতি সম্পর্কে রিপোর্ট দাখিলেরও নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট সজীব আহম্মেদ জানান, এ রায়ে তিনি সন্তষ্ট। এর মাধ্যমে আসামিরা নিজেদের শুধরে নিবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।