ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

রাজশাহীর দিপঙ্কর হত্যা মামলায় ১৩ আসামি খালাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২০
রাজশাহীর দিপঙ্কর হত্যা মামলায় ১৩ আসামি খালাস

রাজশাহী: রাজশাহী বাগমারা উপজেলার দিপঙ্কর সাহা হত্যা মামলায় ১৩ জনকে খালাস দিয়েছেন আদালত।  

বুধবার (২৮ অক্টোবর) দুপুরে রাজশাহী বিভাগীয় স্পেশাল জজ আদালত-১ এর বিচারক ইসমত আরা এ রায় ঘোষণা করেন।

আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী শফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

আইনজীবী শফিকুল ইসলাম বাংলানিউজকে বলেন, মোট ১৮ আসামির মধ্যে বাংলা ভাইয়ের আগে ফাঁসির রায় কার্যকর হয়। আর চারজনের স্বাভাবিক মৃত্যু হয়েছিলো। মৃত এ পাঁচজন এমনিতেই অব্যাহতি পেয়েছেন। আর জীবিত ১৩ জনকে আদালত বেকসুর খালাস দিয়েছেন। এ ১৩ জনের মধ্যে ১২ জন আদালতে হাজির ছিলেন। তারা মামলাটিতে জামিনেই ছিলেন। আর একজন দীর্ঘদিন ধরেই পলাতক ছিলেন। তিনিও খালাস পেয়েছেন।

তিনি আরও বলেন, দীর্ঘ ১৬ বছর ধরে পরিচালিত এ মামলার সাক্ষীরা আসামি শনাক্ত করতে না পারার কারণে আদালত তাদের খালাস দিয়েছেন। এ মামলায় ৩৭ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ২০০৪ সালে ২৯ এপ্রিল তৎকালীন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) নেতা সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলা ভাইয়ের নেতৃত্বে তাদের হামিরকুৎসা ক্যাম্পে ধরে নিয়ে গিয়ে দিপঙ্কর সাহাকে নির্যাতন করে হত্যা করা হয়। এ ঘটনায় দিপঙ্করের বাবা দিজেন্দ্রনাথ সাহা বাদী হয়ে বাগমারা থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২০
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।