ঢাকা, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৮, ২৯ সেপ্টেম্বর ২০২১, ২০ সফর ১৪৪৩

আইন ও আদালত

গার্মেন্টসকর্মী গণধর্ষণ মামলায় দু’জনের যাবজ্জীবন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২০
গার্মেন্টসকর্মী গণধর্ষণ মামলায় দু’জনের যাবজ্জীবন ছবি: প্রতীকী

ঢাকা: সাড়ে তিন বছর আগে রাজধানীর আদাবরে এক গার্মেন্টসকর্মীকে গণধর্ষণের মামলায় দু’জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি তাদের ৫০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও ছয় মাস করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

 

রোববার (১১ অক্টোবর) ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৫ এর বিচারক সামছুন্নাহার এ রায় দেন। যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলেন- সজীব ঢালী ও আবু হাসান ওরফে সাঈদ।

রায় ঘোষণাকালে দণ্ডপ্রাপ্ত দুই আসামিকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। রায় ঘোষণার পর সাজা পরোয়ানা দিয়ে তাদের কারাগারে পাঠানো হয়।

অপরদিকে পলাতক দুই আসামি আকাশ ওরফে মোসলেম ও আনোয়ার বয়তীর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় আদালত তাদের খালাস দিয়েছেন। আসামিপক্ষের আইনজীবী মহসিন রেজা এ তথ্য জানান।

২০১৭ সালের ২০ জানুয়ারি গার্মেন্টসকর্মী ওই তরুণী রাত সাড়ে ৮টার দিকে অফিস শেষে বাসায় ফিরছিলেন। আদাবর থানার শ্যামলী হাউজিং প্রকল্পের পানির পাম্পের সামনে পৌঁছালে সজীব, হাসানসহ অজ্ঞাত আরও দু’জন ভুক্তভোগী তরুণীর পথ গতিরোধ করে টেনে-হিঁচড়ে শান্তা ওয়েস্টার হাউজিং ও আজিম গার্মেন্টসের ফাঁকা মাঠে নিয়ে তাকে ধর্ষণ করেন।  

এ ঘটনায় পরদিন ধর্ষণের শিকার ওই তরুণীর মা আদাবর থানায় মামলা দায়ের করেন। পুলিশের পরিদর্শক ইসমত আরা এমি মামলাটি তদন্ত করে চারজনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন। পরবর্তীতে আসামিদের বিরুদ্ধে চার্জ গঠন করে বিচার শুরু হয়। মামলাটির বিচারকাজ চলাকালে আদালত নয়জনের সাক্ষ্য গ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২০
কেআই/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa