ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

প্রাথমিকের শিক্ষকদের টাইমস্কেল বাতিল নিয়ে সরকারকে নোটিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৭ ঘণ্টা, অক্টোবর ১, ২০২০
প্রাথমিকের শিক্ষকদের টাইমস্কেল বাতিল নিয়ে সরকারকে নোটিশ

ঢাকা: উচ্চ আদালতের স্থগিতাদেশের পরও প্রাথমিক বিদ্যালয়ের ৪৮ হাজার ৭২০ জন শিক্ষকের টাইমস্কেল বাতিল ও টাইমস্কেল বাবদ নেওয়া অর্থ ফেরত দেওয়ার নির্দেশ বহাল রাখায় সরকারকে আদালত অবমাননার নোটিশ দেওয়া হয়েছে।

শিক্ষকদের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী সেলিনা আকতার বৃহস্পতিবার (১ অক্টোবর) অর্থ মন্ত্রণালয়ের সচিব, উপ-সচিব, প্রাথমিক ও গণশিক্ষা সচিব এবং হিসাব মহানিয়ন্ত্রক বরাবর এ নোটিশ পাঠান।



৭ অক্টোবরের মধ্যে আদালতের আদেশ বাস্তবায়ন চাওয়া হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।  
আইনজীবী জানান, চলতি বছরের ১২ আগস্ট অর্থ মন্ত্রণালয় ৪৮ হাজার ৭২০ জন শিক্ষকের ওই টাইমস্কেল বাতিল করে একটি আদেশ জারি করে। একইসঙ্গে ক্ষেত্রে টাইম স্কেল বাবদ নেওয়া অর্থ ফেরত দিতে বলা হয়।

অর্থ মন্ত্রণালয়ের এ আদেশটির বৈধতা চ্যালেঞ্জ করে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক কল্যাণ সমিতির সাংগঠনিক সম্পাদক ও রাজশাহীর গাঙ্গোপাড়া বাগমারা প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. হাবিবুর রহমানসহ কয়েকজন শিক্ষক হাইকোর্টে রিট করেন।

ওই রিটের শুনানি নিয়ে ৩১ আগস্ট  হাইকোর্ট ছয় মাসের জন্য অর্থ মন্ত্রণালয়ের আদেশ স্থগিত করে দেন। এরপর হাইকোর্টের আদেশের অনুলিপি গত ৮ সেপ্টেম্বর অর্থ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়। কিন্তু হাইকোর্টের স্থগিতাদেশ উপেক্ষা করে গত ২৪ সেপ্টেম্বর অর্থ মন্ত্রণালয় ৪৮ হাজার ৭২০ জন শিক্ষকের ক্ষেত্রে টাইমস্কেল বাতিল করে অতিরিক্ত অর্থ ফেরত নেওয়ার জন্য হিসাব মহানিয়ন্ত্রককে নির্দেশ দেয়। এ অবস্থায় আদালতের আদেশ বাস্তবায়ন চেয়ে নোটিশ পাঠানো হয়েছে বলে জানান আইনজীবী সেলিনা আক্তার।

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২০
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।