ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

রিফাত হত্যার রায় শোনার জন্য অপেক্ষায় স্বজন-স্থানীয়রা

মুশফিক সৌরভ, স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট ও শফিকুল ইসলাম খোকন, উপ‌জেলা ক‌রেসপ‌ন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২০
রিফাত হত্যার রায় শোনার জন্য অপেক্ষায় স্বজন-স্থানীয়রা রিফাত হত্যার রায় শোনার জন্য অপেক্ষায় রয়েছেন স্বজন-স্থানীয়রা। ছবি: বাংলানিউজ

বরগুনা: বরগুনার আলোচিত শাহনেওয়াজ রিফাত (রিফাত শরীফ) হত্যা মামলায় প্রাপ্তবয়স্ক ১০ আসামির রায় বুধবার (৩০ সেপ্টেম্বর) ঘোষণা করবেন জেলা ও দায়রা জজ আদালত।  

এদিকে রায় শোনার জন্য বাদী ও আসামিপ‌ক্ষের স্বজনদের পাশাপা‌শি স্থানীয়‌রা আদালত সংলগ্ন সা‌র্কিট হাউজ ময়দা‌ন ঘিরে অবস্থান করছেন।

এছাড়া রিফাত হত্যা মামলার রায়কে কেন্দ্র করে আদালতপাড়াসহ জেলা কারাগারকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। আদালতপাড়া এলাকার স‌ড়কে যানবাহন চলাচলে নিয়ন্ত্রণ ব্যবস্থা কার্যকর করেছে আইন-শৃঙ্খলা বা‌হিনী।

বুধবার সকাল ৮টা ৫২মি‌নি‌টে বাবা মোজা‌ম্মেল হোসেন কি‌শোরের সঙ্গে কা‌লো রং‌য়ের এক‌টি মোটরসাইকেল যো‌গে নিয়ে আদাল‌ত প্রাঙ্গণে প্রবেশ করেছেন এ হত্যা মামলার অন্যতম আসামি আয়েশা সি‌দ্দিকা মি‌ন্নি। ‌তিনি নিহত রিফাতের স্ত্রী ও এ হত্যা মামলার চার্জশি‌টভুক্ত সাত নম্বর আসামি।

তবে এ প্রতিবেদন লেখার সময় এখনো মামলারপ্রাপ্ত বয়স্ক বাকি আসামিদের কারাগার থেকে আদালতে আনা হয়‌নি। আসামিদের আদালতে তোলার পর রায় ঘোষণার কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন এ মামলার আইনজী‌বীরা। অপরদিকে বাদী ও বিবাদী পক্ষের আইনজী‌বীসহ মামলার বাদী নিহত রিফাতের বাবা আব্দুল হা‌লিম দুলাল শরীফও আদালতপাড়ায় অবস্থান করছেন। এছাড়া এ মামলার রায় শোনার জন্য বাদী ও আসামিপ‌ক্ষের স্বজন‌দের পাশাপা‌শি স্থানীয়‌রা আদালত সংলগ্ন সা‌র্কিট হাউজ ময়দা‌ন ঘিরে অবস্থান করেছেন। এছাড়া রিফাত হত্যা মামলার রায়কে কেন্দ্র করে আদালতপাড়াসহ জেলা কারাগার‌কি ঘি‌রে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। আদালতপাড়াকে ঘি‌রে স‌ড়কে যানবাহন চলাচলে নিয়ন্ত্রণ ব্যবস্থা কার্যকর করছে আইন-শৃঙ্খলা বা‌হিনীর সদস্যরা।

২০১৯ সালের ২৬ জুন বরগুনা সরকারি কলেজের সামনে নয়ন বন্ড ও তার সহযোগী সন্ত্রাসীরা প্রকাশ্যে রামদা দিয়ে কুপিয়ে রিফাত শরীফকে গুরুতর আহত করে। এরপর বীরদর্পে অস্ত্র উঁচিয়ে এলাকা ত্যাগ করে তারা। গুরুতর আহত রিফাত বরিশাল শেরে-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ওই দিনই মারা যান।

গত ১ সেপ্টেম্বর রিফাত শরীফ হত্যা মামলায় রিফাতের স্ত্রী মিন্নিসহ ২৪ জনের বিরুদ্ধে বরগুনার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে দুই ভাগে বিভক্ত অভিযোগপত্র (চার্জশিট) দেয় পুলিশ। একই সঙ্গে রিফাত হত্যা মামলার এক নম্বর আসামি নয়ন বন্ড বন্দুকযুদ্ধে নিহত হওয়ায় তাকে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়। এর আগে গত ১ জানুয়ারি রিফাত হত্যা মামলার প্রাপ্তবয়স্ক ১০ আসামির বিরুদ্ধে চার্জ গঠন করেন বরগুনার জেলা ও দায়রা জজ আদালত। অন্যদিকে ৮ জানুয়ারি রিফাত হত্যা মামলার অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামির বিরুদ্ধে চার্জ গঠন করেন বরগুনার শিশু আদালত।

এ মামলার চার্জশিটভুক্ত প্রাপ্তবয়স্ক আসামি মো. মুসা এখনও পলাতক রয়েছেন। এছাড়াও নিহত রিফাতের স্ত্রী মিন্নিসহ অপ্রাপ্তবয়স্ক ৮ আসামি উচ্চ আদালত এবং বরগুনার শিশু আদালতের আদেশে জামিনে রয়েছে।
আরও পড়ুন>>>

***রিফাত হত্যা: নিশ্ছিদ্র নিরাপত্তায় চলছে পুলিশের প্রস্তুতি
**রিফাত হত্যা: আদালত পাড়ায় কঠোর নিরাপত্তা
**বাবার মোটরসাইকেলে আদালতে মিন্নি
**আদালতপাড়ায় রিফাতের বাবার প্রতিবাদী অনশন
**রিফাত হত্যার রায় শোনার জন্য অপেক্ষায় স্বজন-স্থানীয়রা
**আদালতে আনা হলো রিফাত হত্যার আসামিদের
**আদালতে এসেছেন বিচারক মো. আছাদুজ্জামান

বাংলা‌দেশ সময়: ১১৩৯ ঘণ্টা, সে‌প্টেম্বর ৩০, ২০২০
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।