ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

‘ইনডেমিনিটি’ নাটক বন্ধে তারানা হালিমসহ ৫ জনের বিরুদ্ধে মামলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২০
‘ইনডেমিনিটি’ নাটক বন্ধে তারানা হালিমসহ ৫ জনের বিরুদ্ধে মামলা

ঢাকা: বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে নিয়ে ইতিহাস বিকৃত করার অভিযোগে ‘ইনডেমিনিটি’ নাটক সম্প্রচারের ওপর নিষেধাজ্ঞা চেয়ে মামলা হয়েছে।  

সোমবার (২৮ সেপ্টেম্বর) ঢাকার দ্বিতীয় সিনিয়র সহকারী জজ আদালতে একুশে পদকপ্রাপ্ত ছড়াকার আবু সালেহ বাদী হয়ে মামলাটি করেন।

মামলায় বঙ্গবন্ধু সাংস্কৃতি জোটের সভাপতি ও সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমসহ পাঁচ জনকে বিবাদী করা হয়েছে। অন্য বিবাদীরা হলেন- নাট্যকার মান্নান হীরা, অভিনেতা সাজু খাদেম, নোয়াখালী-২ আসনের এমপি ও আরটিভির চেয়ারম্যান মোরশেদ আলম এবং তথ্য মন্ত্রণালয়ের সচিব।

আদালতে বাদীপক্ষে মামলাটি পরিচালনা করেন ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার। মামলার বিষয়ে তিনি বাংলানিউজকে বলেন, ‘ইনডেমিনিটি’ নাটকটিতে ইতিহাস বিকৃত করে মানহানিকর তথ্য সম্প্রচার করা হয়েছে বলে আমরা অভিযোগ করেছি। তাই নাটকটি সম্প্রচারের ওপর স্থায়ী নিষেধাজ্ঞা চেয়েছি। এছাড়া নাটকটির সঙ্গে সম্পৃক্ত পাঁচজনকে বিবাদী করা হয়েছে। আদালত মামলার গ্রহণযোগ্যতার বিষয়ে শুনানির জন্য মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) দিন ধার্য করেছেন।

বঙ্গবন্ধু হত্যার দায়মুক্তির প্রতিবাদে সম্প্রতি দেশের স্যাটেলাইট টেলিভিশন, ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে ‘ইনডেমিনিটি’ নাটক সম্প্রচার হয়। নাটকটিতে ১৯৭৫ সালে জাতির জনক হত্যার পরবর্তী পাকিস্তানের দোসরদের ক্ষমতা ভাগাভাগি এবং পর্দার আড়ালের ঘটনা তুলে ধরা হয়।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট নিজস্ব অর্থায়নে এ মঞ্চ নাটকটি নির্মাণ করা হয়। ৪৩ মিনিটের নাটকের শুরুর উপস্থাপনা করেন বঙ্গবন্ধু সাংস্কৃতি জোটের সভাপতি ও সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সাজু খাদেম, ফজলুর রহমান বাবু, চিত্রনায়ক রিয়াজসহ অনেকে। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন মান্নান হীরা।

নাটকটি প্রচারের পর থেকেই তা প্রত্যাহারের দাবি জানিয়ে আসছে বিএনপি। তাদের দাবি নাটকটিতে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে উদ্দেশ্যমূলকভাবে খাটো করতে অপপ্রচার চালানো হয়েছে।  

বাংলাদেশ সময়: ২২৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২০
কেআই/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad