ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ময়ূর-২ লঞ্চের মালিকের জামিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫২ ঘণ্টা, জুলাই ২৯, ২০২০
ময়ূর-২ লঞ্চের মালিকের জামিন

ঢাকা: বুড়িগঙ্গায় ‘মর্নিং বার্ড’ লঞ্চডুবিতে হতাহতের ঘটনায় দায়ের হওয়া মামলার প্রধান আসামি ময়ূর-২ লঞ্চের মালিক মোসাদ্দেক হানিফ সোয়াদের জামিন আবেদন মঞ্জুর করেছেন আদালত।

বুধবার (২৯ জুলাই) ঢাকার জেলা ও দায়রা জজ মোহাম্মদ শওকত আলী চৌধুরীর ভার্চ্যুয়াল আদালত এ জামিন মঞ্জুর করেন।

এরআগে গত ৯ জুলাই জিজ্ঞাসাবাদের জন্য তাকে তিনদিনের রিমান্ড দেন আদালত। রিমান্ড শেষে ১২ জুলাই তাকে কারাগারে পাঠানো হয়। এরপর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) আদালতে জামিন আবেদন করেন তার আইনজীবীরা। গত ১৫ জুলাই ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফাইরুজ তাসনীম তার জামিন আবেদন নামঞ্জুর করেন।

সেই আদেশের বিরুদ্ধে আপিল করে এবার জেলা ও দায়রা জজ আদালত থেকে জামিন পেলেন তিনি। মামলায় এজাহারভুক্ত সব আসামি গ্রেফতার হলেও মোসাদ্দেক হানিফ সোয়াদ প্রথম জামিন পেলেন। গত ৮ জুলাই দিনগত রাতে রাজধানীর ধানমন্ডি সোবহানবাগ এলাকার একটি বাসা থেকে ময়ূর-২ লঞ্চের মালিক মোসাদ্দেক হানিফ সোয়াদকে গ্রেফতার করা হয়।

এমএল মর্নিং বার্ড নামের একটি যাত্রীবাহী লঞ্চ গত ২৯ জুন সকালে মুন্সিগঞ্জের কাঠপট্টি থেকে সদরঘাটের দিকে আসছিল। শ্যামবাজারের কাছে বুড়িগঙ্গায় ময়ূর-২ নামের আরেকটি বড় লঞ্চের ধাক্কায় সেটি ডুবে যায়। এ দুর্ঘটনায় ৩৪ জনের প্রাণহানি হারায়।

এ ঘটনায় গত ৩০ জুন ময়ূর-২ লঞ্চের মালিক, মাস্টারসহ সাতজনকে আসামি করে কেরানীগঞ্জ দক্ষিণ থানায় মামলা দায়ের করেন নৌ-পুলিশের এসআই শামছুল আলম। এতে ময়ূর-২ লঞ্চের মালিক মোসাদ্দেক হানিফ সোয়াদ, মাস্টার আবুল বাশার, মাস্টার জাকির হোসেন, চালক শিপন হাওলাদার, শাকিল হোসেন, হৃদয় ও সুকানি নাসির মৃধার নামোল্লেখসহ অজ্ঞাতপরিচয় আরও পাঁচ-সাতজনকে আসামি করা হয়েছে।

প্রাণহানির ঘটনায় তাদের বিরুদ্ধে দণ্ডবিধির ২৮০, ৩০৪ (ক), ৩৩৭ ও ৩৪ ধারায় অবহেলাজনিত মৃত্যুসহ কয়েকটি অভিযোগ আনা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, জুলাই ২৯, ২০২০
কেআই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।