ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আইন ও আদালত

ময়ূর-২ এর সুপারভাইজার সালামের জামিন নামঞ্জুর 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০২০
ময়ূর-২ এর সুপারভাইজার সালামের জামিন নামঞ্জুর  ..

ঢাকা: সদরঘাটে মর্নিং বার্ড লঞ্চ ডুবিতে ৩৪ জনের মৃত্যুর ঘটনায় দায়ী ময়ুরী-২ লঞ্চ এর সুপারভাইজার আব্দুস সালামের জামিন আবেদন নামঞ্জুর করেছেন আদালত।  

সোমবার (২৭ জুলাই) ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মনিরুজ্জামান শিকদার এ আদেশ দেন।

গত ৬ জুলাই এ মামলায় সন্দেহভাজন হিসেবে আব্দুস সালামকে গ্রেফতার করে নৌ-পুলিশ। পরদিন তাকে জিজ্ঞাসাবাদের জন্য তিনদিনের জন্য রিমান্ডে পাঠান আদালত। সেই রিমান্ড শেষে গত ৯ জুলাই তাকে কারাগারে পাঠানো হয়। সেই থেকে তিনি কারাগারেই আছেন।

এ অবস্থায় আসামি আব্দুস সালামের পক্ষে আইনজীবী সুলতান নাসের জামিনের আবেদন করেন। সোমবার ভার্চ্যুয়াল আদালতে সেই জামিন আবেদন নামঞ্জুর হয়।  

ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর আনোয়ারুল কবীর বাবুল এ তথ্য নিশ্চিত করেছেন।  

তিনি জানান, আব্দুস সালাম এজাহারভুক্ত আসামি নন। তাকে এ মামলায় সন্দেহভাজন হিসেবে গ্রেফতার করা হয়েছে।

ঘটনার বিবরণে জানা যায়, এমএল মর্নিং বার্ড নামের ওই যাত্রীবাহী লঞ্চটি গত ২৯ জুন সকালে মুন্সিগঞ্জের কাঠপট্টি থেকে সদরঘাটের দিকে আসছিল। শ্যামবাজারের কাছে বুড়িগঙ্গায় ময়ূর-২ নামের আরেকটি বড় লঞ্চের ধাক্কায় সেটি ডুবে যায়। দুর্ঘটনায় এ পর্যন্ত ৩৪ জনের প্রাণহানির খবর পাওয়া যায়।

এ ঘটনায় গত ৩০ জুন ময়ূর-২ লঞ্চের মালিক, মাস্টারসহ সাতজনকে আসামি করে কেরানীগঞ্জ দক্ষিণ থানায় নৌ-পুলিশের উপ-পরিদর্শক (এসআই) শামছুল আলম দক্ষিণ কেরাণীগঞ্জ থানায় মামলাটি দায়ের করেন। এতে ময়ূর-২ লঞ্চের মালিক মোসাদ্দেক হানিফ সোয়াদ, মাস্টার আবুল বাশার, মাস্টার জাকির হোসেন, স্টাফ শিপন হাওলাদার, শাকিল হোসেন, হৃদয় ও সুকানি নাসির মৃধার নাম উল্লেখ করে অজ্ঞাতপরিচয় আরও পাঁচ-সাতজনকে সেখানে আসামি করা হয়েছে।

প্রাণহানির ঘটনায় তাদের বিরুদ্ধে দণ্ডবিধির ২৮০, ৩০৪ (ক), ৩৩৭ ও ৩৪ ধারায় অবহেলাজনিত মৃত্যুসহ কয়েকটি অভিযোগ আনা হয়েছে। এ মামলায় এখনো পর্যন্ত এজাহারভুক্ত কোনো আসামি গ্রেফতার হননি। মামলাটি তদন্ত করছেন নৌ-পুলিশের এসআই শহিদুল আলম। এ মামলায় এজাহারভুক্ত সাত আসামিকেই গ্রেফতার করা হয়েছে।

এ ঘটনার পর সদরঘাটের একটি সিসি ক্যামেরার ভিডিও পরে সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে। ভিডিওটিতে দেখা যায় পেছনে চলতে থাকা ময়ূর-২ এর ধাক্কায় ছোট আকারের মর্নিং বার্ড মুহূর্তের মধ্যে বুড়িগঙ্গায় ডুবে যায়।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, জুলাই ২৭, ২০২০
কেআই/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।