ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

করোনাকালে ভার্চ্যুয়ালি জামিন পেয়েছে ৭৫৫ শিশু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, জুলাই ২৬, ২০২০
করোনাকালে ভার্চ্যুয়ালি জামিন পেয়েছে ৭৫৫ শিশু প্রতীকী ছবি

ঢাকা: মহামারি করোনাকালে ভার্চ্যুয়াল শুনানি গ্রহণ করে ৫০ কার্যদিবসে ৭৫৫ জন শিশুকে জামিন দিয়েছেন আদালত।

রোববার (২৫ জুলাই) এ তথ্য জানিয়েছেন সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার সাইফুর রহমান।

তিনি জানান, ২৩ জুলাই পর্যন্ত মোট ৫০ কার্যদিবসে ভার্চ্যুয়াল শুনানিতে জামিন প্রাপ্ত শিশুর সংখ্যা ৭৫৫ জন। এর মধ্যে অভিভাবকের নিকট বুঝিয়ে দেওয়া হয়েছে ৭৪৬ জনকে। বর্তমানে ৩টি কেন্দ্রে অবস্থান করছে ৮৭০ জন শিশু। ২৩ জুলাই পর্যন্ত কেন্দ্রে নতুন এসেছে ৫০৮ জন।

গত ৯ মে ভার্চ্যুয়াল কোর্টে শুনানির জন্য অধ্যাদেশ জারি করা হয়। পরদিন ১০ মে উচ্চ আদালতের সব বিচারপতিকে নিয়ে ভিডিও কনফারেন্সে ফুলকোর্ট সভা করেন প্রধান বিচারপতি। ওইদিনই নিম্ন আদালতের ভার্চ্যুয়াল কোর্টে শুধু জামিন শুনানি করতে নির্দেশ দেন সুপ্রিম কোর্ট প্রশাসন। এরপর থেকে নিম্ন আদালতে ভার্চ্যুয়াল কোর্টে জামিন শুনানি শুরু হয়। ১১ মে প্রথমবারের মতো কুমিল্লার আদালতে এক আসামির জামিন হয়।

করোনাকালে ২৬ মার্চের পর দফায় দফায় সাধারণ ছুটিরও মেয়াদ বাড়ানো হয়। সর্বশেষ গত ১৬ মে দেওয়া এক বিজ্ঞপ্তিতে সাধারণ ছুটির মেয়াদ ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়। তবে সরকার ৩০ মে’র পর সাধারণ ছুটি আর না বাড়ালেও আদালত অঙ্গনে নিয়মিত কার্যক্রমের পরিবর্তে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভার্চ্যুয়াল বিচার কাজ অব্যাহত থাকবে বলে বিজ্ঞপ্তি জারি করেন সুপ্রিম কোর্ট প্রশাসন।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, জুলাই ২৬, ২০২০
ইএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।