ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

৫ কার্যদিবসে আত্মসমর্পণ করে ১১৭৯৬ জন আসামির জামিন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, জুলাই ২৬, ২০২০
৫ কার্যদিবসে আত্মসমর্পণ করে ১১৭৯৬ জন আসামির জামিন সুপ্রিম কোর্ট

ঢাকা: মহামারি করোনাকালে গত ১৯ থেকে ২৩ জুলাই পর্যন্ত অধস্তন আদালতে আত্মসমর্পণ করে জামিন পেয়েছে ১১ হাজার ৭৯৬ জন আসামি। চার হাজার ৩১০টি মামলায় আত্মসমর্পণের পর এদের জামিন হলেও কারাগারে পাঠানো হয়েছে ৯৩৮ জন আসামিকে।

 

রোববার (২৬ জুলাই) সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান এ তথ্য জানিয়েছেন।  

গত ৪ জুলাই স্বাস্থ্যবিধি এবং শারীরিক ও সামাজিক দূরত্ব কঠোরভাবে অনুসরণ করে ফৌজদারি মামলায় অভিযুক্ত ব্যক্তি শুধুমাত্র চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করতে পারবেন বলে সিদ্ধান্ত দিয়েছিলেন প্রধান বিচারপতি।  

পরে গত ৫ জুলাই থেকে এসব কোর্টে আত্মসমর্পণ শুরু করে আসমিরা। এরপর গত ১১ জুলাই এ সংক্রান্ত আর একটি প্র্যাকটিস নির্দেশনা সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে বিজ্ঞপ্তি আকারে জারি করা হয়।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধান বিচারপতি সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের সঙ্গে আলোচনাক্রমে এ মর্মে সিদ্ধান্ত গ্রহণ করেন যে, স্বাস্থ্যসেবা বিভাগ জারিকৃত স্বাস্থ্যবিধি এবং শারীরিক ও সামাজিক দূরত্ব কঠোরভাবে অনুসরণ করে ফৌজদারি মামলায় অভিযুক্ত ব্যক্তি/ব্যক্তিরা অধস্তন আদালতে আত্মসমর্পণ করতে পারবেন।

এ বিষয়ে অধস্তন আদালতের বিচারক/ম্যাজিস্ট্রেট এজলাস কক্ষে স্বাস্থ্যবিধি প্রতিপালনসহ শারীরিক ও সামাজিক দূরত্ব বজায় নিশ্চিতকরণে প্রয়োজনীয় কার্যপদ্ধতি নির্ধারণ করবেন। অর্থাৎ অধস্তন সব কোর্টেই আত্মসমর্পণের সুযোগ দেওয়া হয়।  

মোহাম্মদ সাইফুর রহমান বলেন, গত ১৯ থেকে ২৩ জুলাই পর্যন্ত (রোববার-বৃহস্পতিবার) সারাদেশের অধস্তন আদালতে চার হাজার ৩১০টি মামলায় আত্মসমর্পণ আবেদন নিষ্পত্তি হয়। মোট ১১ হাজার ৭৯৬ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর হয়েছে। ৯৩৮ জন অভিযুক্ত ব্যক্তিকে কারাগারে পাঠানো হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, জুলাই ২৬, ২০২০
ইএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।