ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

এনু-রূপনের বিরুদ্ধে চার মামলায় অভিযোগপত্র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
এনু-রূপনের বিরুদ্ধে চার মামলায় অভিযোগপত্র ...

ঢাকা: ক্যা‌সি‌নোকা‌ণ্ডের অন্যতম হোতা ‌গেন্ডারিয়া থানা আওয়ামী লীগের সহ-সভাপ‌তি এনামুল হক এনু ও যুগ্ম সাধারণ সম্পাদক রূপন ভূঁইয়া বিরুদ্ধে মানি লন্ডারিংয়ের চার মামলায় অভিযোগপত্র দিয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

বৃহস্পতিবার (২৩ জুলাই) সিএমএম আদালতের সাধারণ নিবন্ধন শাখায় এ অভিযোগপত্র পৌঁছায়।

আদালতে সংশ্লিষ্ট থানার সাধারণ নিবন্ধন কর্মকর্তা পুলিশের উপপরিদর্শক সালোয়ার হোসেন এ তথ্য জানান।

তিনি বলেন, এ চার মামলার মধ্যে দু’টি সূত্রাপুর, একটি ওয়ারি ও একটি গেন্ডারিয়া থানায়। তবে এসব মামলায় তাদের বিরুদ্ধে অভিযোগ সম্পর্কে বিস্তারিত তথ্য জানাতে পারেননি পুলিশের এ কর্মকর্তা।

গত বছর ২৪ সেপ্টেম্বর দুই ভাই এনু-রূপনের বাড়িতে অভিযান চালায় র‌্যাব। সেখান থেকে টাকা ও গহনা জব্দ করার পর ওয়ান্ডারার্স ক্লাবের কর্মচারী আবুল কালাম ও এনুর বন্ধু হারুন অর রশিদের বাসায় অভিযান চালানো হয়। ওই অভিযানে ৫ কোটি ৫ লাখ টাকা, ৮ কেজি স্বর্ণালঙ্কার ও ৬টি আগ্নেয়াস্ত্র জব্দ করে র‌্যাব।

পরে র‌্যাবের পক্ষ থেকে ওয়ারি, গেন্ডারিয়া ও সূত্রাপুর থানায় এ মামলা দায়ের করা হয়। এরপর গত ১৩ জানুয়ারি এনু-রূপনকে গ্রেফতার করে সিআইডি। গ্রেফতারের পর তাদের কয়েকদফা রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। সবশেষ গত ২৪ ফেব্রুয়ারি দিনগত রাত থেকে পরদিন সকাল পর্যন্ত রাজধানীর পুরান ঢাকায় ওয়ারির লালমোহন সাহা স্ট্রিট এলাকায় ক্যাসিনোকাণ্ডে জড়িত দুই ভাই এনামুল হক ও রূপন ভূঁইয়ার বাসায় র‌্যাবের একটি দল অভিযান চালায়।  

পরে সংবাদ সম্মেলনে র‌্যাব-৩ এর অধিনায়ক (সিও) লে. কর্নেল রকিবুল হাসান বলেন, অভিযানে দুই ভাইয়ের ওই বাসার ৫টি সিন্দুক থেকে নগদ ২৬ কোটি ৫৫ লাখ ৬০০ টাকা উদ্ধার করা হয়। এর বাইরে ১ কেজি স্বর্ণালঙ্কার ও ৫ কোটি ১৫ লাখ টাকার এফডিআর পাওয়া যায়।

তিনি আরও বলেন, এছাড়া ৯ হাজার ৩০০ ইউএস ডলার, ১৭৪ মালয়েশিয়ান রিঙ্গিত, ১০৯৫ চাইনিজ রেনমিনবি, ৫৩৫০ ভারতীয় রূপি, ১৫৬০ থাই বাথ ও ১০০ দিরহাম আরব আমিরাতের মুদ্রা উদ্ধার করা হয়।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
কেআই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।