ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

অবসরে যাচ্ছেন বিচারপতি ভবানী প্রসাদ সিংহ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৩ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
অবসরে যাচ্ছেন বিচারপতি ভবানী প্রসাদ সিংহ বিচারপতি ভবানী প্রসাদ সিংহ

ঢাকা: অবসরে যাচ্ছেন হাইকোর্ট বিভাগের বিচারপতি ভবানী প্রসাদ সিংহ। যিনি নারায়ণগঞ্জের চাঞ্চল্যকর সাত খুন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ইংরেজি বিভাগের ছাত্র জুবায়ের আহমেদ হত্যা, জাসদ ছাত্রলীগের ঢাকা মহানগর শাখার সহ সাধারণ সম্পাদক মোমিন, লক্ষ্মীপুরে স্কুলছাত্রী স্মৃতি নাথ সীমাকে ধর্ষণের পর হত্যা এবং নরসিংদীর সিক্স মার্ডারের মতো আলোচিত মামলার ডেথ রেফারেন্স ও আপিলের ওপর রায় দিয়েছিলেন।



এ উপলক্ষে বৃহস্পতিবার (২৩ জুলাই) তার শেষ কর্মদিবসে তাকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে ভার্চ্যুয়ালি বিদায় সংবর্ধনা দেওয়া হবে।

বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ১৯৫৩ সালের ৮ আগস্ট জন্মগ্রহণ করেন। ইংরেজিতে এম.এ এবং এল. এল. বি ডিগ্রি অর্জনের পর ১৯৭৯ সালের ১ মার্চ জেলা বারে আইনজীবী হিসেবে তালিকভুক্ত হন। পরবর্তীতে ১৯৮৩ সলের ২০ এপ্রিল মুন্সিফ হিসেবে (সহকারী জজ) বিচার বিভাগে যোগদান করেন। ২০০০ সালের ২৪ ফেব্রুয়ারি তিনি জেলা ও দায়রা জজ হিসেবে পদোন্নতি পান।

২০১০ সালের ১২ ডিসেম্বর তাকে দুই বছরের জন্য হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়। ২০১২ সালের ১০ ডিসেম্বর হাইকোর্টের স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান তিনি।

সংবিধান অনুসারে ৬৭ বছর বয়স পূর্ণ হলে অবসরে যান সুপ্রিম কোর্টের বিচারপতিরা। সেই অনুসারে ৭ আগস্ট তার ৬৭ বছর পূর্ণ হবে। এর মধ্যে শুক্রবার (২৪ জুলাই) থেকে সুপ্রিম কোর্টের অবকাশকালীন ছুটি শুরু হচ্ছে। এটি শেষ হবে ৮ আগস্ট (শনিবার)। এ কারণে বৃহস্পতিবার তার শেষ কর্মদিবস হিসাবে তাকে সংবর্ধনা দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।