ঢাকা, শুক্রবার, ৩ আশ্বিন ১৪২৭, ১৮ সেপ্টেম্বর ২০২০, ২৯ মহররম ১৪৪২

আইন ও আদালত

করোনাকালে সাধারণ আইনজীবীদের ৫ দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, জুলাই ১৬, ২০২০
করোনাকালে সাধারণ আইনজীবীদের ৫ দাবি

ঢাকা: যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে সুপ্রিম কোর্টসহ সারাদেশের সকল আদালত অবিলম্বে নিয়মিতভাবে খুলে দেয়ার দাবি জানিয়েছে সাধারণ আইনজীবী ঐক্য পরিষদ।   

বৃহস্পতিবার (১৬ জুলাই) এ উপলক্ষে তারা প্রধান বিচারপাতি সৈয়দ মাহমুদ হোসেনের বাসভবন অভিমুখে পদযাত্রাও করেছে। তবে গেট বন্ধ করে দেওয়ায় তাদের পদযাত্রা সুপ্রিম কোর্টের ভেতরেই শেষ করতে হয়।

 

এ সময় সাধারণ আইনজীবী ঐক্য পরিষদের আহ্বায়ক মোমতাজ উদ্দিন আহমদ মেহেদী বলেন, আজকের এই পদযাত্রা কর্মসূচি পুলিশি বাধার কারণে এবং সুপ্রিম কোর্টের গেট বন্ধ করে দেওয়ার কারণে আমরা মাননীয় প্রধান বিচারপতির বাসভবনে যেতে পারলাম না। আমরা আন্তরিকভাবে দুঃখিত। পদযাত্রায় তারা ৫টি দাবি তুলে ধরেন।

এক. অবিলম্বে সুপ্রিম কোর্টসহ সারাদেশের সকল আদালত নিয়মিতভাবে খুলে দিতে হবে।

দুই. আইন অঙ্গনকে দুর্নীতিমুক্ত রাখার জন্য যথাপোযুক্ত পদক্ষেপ গ্রহণ করতে হবে।

তিন. ২০২০ ও ২০২১ সালের সুপ্রিম কোর্ট ও নিম্ন আদালতের সকল ঐচ্ছিক ছুটি বাতিল করতে হবে।

চার. দেশের সকল আদালতে ৪ মাস যাবৎ নিয়মিত কোর্ট বন্ধ থাকায় ৬০ হাজার আইনজীবীর প্রত্যেককে সরকারি কোষাগার থেকে আর্থিক প্রণোদনা হিসেবে ১ লাখ টাকা প্রদানের ব্যবস্থা করতে হবে।

পাঁচ. আইনজীবীদের আবেদনের প্রেক্ষিতে জামানতবিহীন ও সুদমুক্ত ৫ লাখ টাকা ৫ বছর মেয়াদী ব্যক্তিগত ব্যাংক লোনের ব্যবস্থা করতে হবে।

সংগঠনের আহবায়ক সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক অ্যাডভোকেট মোমতাজউদ্দিন আহমদ মেহেদী এবং যুগ্ম আহবায়ক অ্যাডভোকেট শাহ আহমেদ বাদল ও সৈয়দ মামুন মাহবুব এবং সদস্য সচিব অ্যাডভোকেট রফিকুল হক তালুকদার রাজাসহ আইনজীবীরা পদযাত্রায় অংশগ্রহণ করেন।  

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, জুলাই ১৬, ২০২০
ইএস/এমএঈচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa