ঢাকা, রবিবার, ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০, ০১ সফর ১৪৪২

আইন ও আদালত

ওয়েব সিরিজ: অনৈতিক অবৈধ কনটেন্ট সরাতে নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৫ ঘণ্টা, জুলাই ১৫, ২০২০
ওয়েব সিরিজ: অনৈতিক অবৈধ কনটেন্ট সরাতে নির্দেশ

ঢাকা: ওয়েব সিরিজ সংক্রান্ত সব ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্ম থেকে অনৈতিক ও নিন্দনীয় আইন বহির্ভূত ভিডিও কনটেন্ট সরিয়ে ফেলতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (১৫ জুলাই) এক রিট আবেদনের শুনানি নিয়ে এক সপ্তাহের মধ্যে এসব কনটেন্ট সরাতে বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।  

এছাড়া ওটিটি ফ্ল্যাটফর্ম থেকে কীভাবে রেভিনিউ সংগ্রহ করা হয় সে বিষয়ে একটি প্রতিবেদন দিতে বিটিআরসিকে নির্দেশ দেওয়া হয়েছে।


 
আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন আবেদনকারী আইনজীবী তানভীর আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।
 
পরে তানভীর আহমেদ এক বার্তায় বলেন, বাংলাদেশি ওয়েব সিরিজ সংক্রান্ত একটি রিপোর্ট দেখি বেসরকারি একটি টিভি চ্যানেলে। দেখার পর ক্ষুব্ধ ও অসন্তুষ্ট হয়ে ১৪ জুন বিবাদীদের একটি আইনি নোটিশ পাঠাই। ওই আইনি নোটিশের কোনো ধরনের অগ্রগতি না দেখে ১২ জুলাই জনস্বার্থে রিট করি।
 
‘শুনানির পর হাইকোর্ট এই আদেশ দেন যে, এক সপ্তাহের মধ্যে সব ওটিটি প্ল্যাটফর্ম থেকে বিবাদীদের উক্ত অনৈতিক ও নিন্দনীয় আইন বহির্ভূত ভিডিও কনটেন্ট সরিয়ে ফেলতে বলা হয়েছে। একই সঙ্গে আগামী এক মাসের মধ্যে বিটিআরসিকে একটি রিপোর্ট সাবমিট করতে বলা হয়েছে, যে কীভাবে তারা সরকারি রেভিনিউ কালেক্ট করেন বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্ম থেকে। যেমনটি তারা করছেন নেটফ্লিক্স-এর ক্ষেত্রে। ’
 
এর আগে এই আইনজীবী ১৪ জুন ওয়েবভিত্তিক মিডিয়া সার্ভিস ফ্ল্যাটফর্মগুলোতে প্রকাশ করা দেশীয় সংস্কৃতি ও সামাজিক মূল্যবোধ বিরোধী অনুপোযোগী কনটেন্ট সরাতে সরকারকে লিগ্যাল নোটিশ দেন। ২৪ ঘণ্টার মধ্যে এ বিষয়ে পদক্ষেপ নিতে তথ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, বিটিআরসি চেয়ারম্যান, আইজিপিসহ সংশ্লিষ্টদের বরাবর এ নোটিশ পাঠানো হয়েছিল।
 
তখন তানভীর আহমেদ বলেছিলেন, ১১ জুন ফেসবুকের একটি খবরে দেখতে পেলাম। দেশীয় সংস্কৃতি ও সামাজিক মূল্যবোধবিরোধী অনুপোযযোগী কনটেন্ট রয়েছে  ‘বুমেরাং’ ও ক্রাইম থ্রিলার ‘আগস্ট ১৪’এ। এগুলোতে অশ্লীল দৃশ্য আছে। পর্নোগ্রাফি ও ডিজিটাল সিকিউরিটি আইনের লংঘন করা হয়েছে। ইন্টারনেট ফ্ল্যাটফর্মের যেসব মাধ্যমে এগুলো বানানো ও প্রকাশ করা হয়, তাদের বিষয়ে কোনো রেগুলেশন নেই। তাই তাদের নিয়ন্ত্রণও করছে না কেউ। এ কারণে দেশীয় সংস্কৃতি ও মূল্যবোধ বিরোধী এসব কনটেন্ট সরাতে নোটিশ দিয়েছি এবং একটি রেগুলেশনও করতে বলেছি।
 
বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, জুলাই ১৫, ২০২০
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa