ঢাকা, বৃহস্পতিবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

আইন ও আদালত

আদালত খুলতে মানবিক বিবেচনার আবেদন ঢাকা বারের

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-০৯ ০১:৪৪:০৯ এএম
আদালত খুলতে মানবিক বিবেচনার আবেদন ঢাকা বারের প্রতীকী ছবি

ঢাকা: স্বাস্থ্যবিধি মেনে জরুরি ও মানবিক বিবেচনায় সবধরনের আদালত খুলে দিতে প্রধান বিচারপতি বরাবর আবেদন জানিয়েছে ঢাকা আইনজীবী সমিতি (বার অ্যাসোসিয়েশন)।  

বুধবার (০৮ জুলাই) সমিতির সাধারণ সম্পাদক হোসেন আলী খান হাসান সই করা এই আবেদনটি সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ে ই-মেইলের মাধ্যমে পাঠানো হয়।

 

ঢাকা আইনজীবী সমিতির দপ্তর সম্পাদক এইচ এম মাসুম এ তথ্য নিশ্চিত করেছেন।

আবেদনে বলা হয়, ঢাকা আইনজীবী সমিতি এশিয়ার বৃহত্তম আইনজীবী সমিতি। বর্তমানে এই সমিতির সদস্য সংখ্যা ২৫ হাজারের বেশি। বর্তমান পরিস্থিতিতে করোনা উপসর্গ নিয়ে সমিতির বেশ কয়েকজন সদস্য মৃত্যুবরণ করেছেন এবং অনেকেই আক্রান্ত হয়েছেন। তথাপি আদালতের নিয়মিত কার্যক্রম বন্ধ থাকায় এবং সমিতির বিপুল সংখ্যক সদস্য ভার্চ্যুয়াল আদালতে শুনানি থেকে বিরত থাকায় আইনপেশা স্থবির হয়ে পড়েছে এবং বিচারপ্রার্থী জনগণ ন্যায়বিচার থেকে বঞ্চিত হয়েছেন।

ঢাকা আইনজীবী সমিতির সাধারণ সদস্যগণ ও বিভিন্ন আইনজীবী সংগঠন নিয়মিত আদালত খুলে দেওয়ার দাবিতে সমিতি প্রাঙ্গণে নিয়মিত সভা-সমাবেশ করে যাচ্ছেন ও স্মারকলিপি দিয়েছেন।

এমতাবস্থায় আইনজীবী ও বিচারপ্রার্থী জনগণের কথা চিন্তা করে ঢাকার সংশ্লিষ্ট সব আদালতের স্বাভাবিক বিচারিক কার্যক্রম পরিচালনার জন্য আপনার সদয় আদেশ দান অত্যন্ত জরুরি ও মানবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে।  

উল্লেখ্য, এর আগে ঢাকা আইনজীবী সমিতির নেতারা আইন, বিচার ও সংসদীয় কমিটির কাছে আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার আইন ২০২০ জাতীয় সংসদে পাশ না করে নিয়মিত আদালত খুলে দেয়ার দাবি জানিয়েছিল। অবশ্য তাদের দাবি সত্ত্বেও বুধবারই সংসদে এই আইনটি পাশ হয়।   

একইদিন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকেও স্বাস্থ্যবিধি মেনে আদালত খুলে দেওয়ার আবেদন জানানো হয়েছিল। আইনজীবীদের বিভিন্ন সংগঠন ও ব্যক্তিগতভাবে অনেক সিনিয়র আইনজীবীও একই দাবি তুলেছেন। তবে এর মধ্যেও বুধবারের ফুল কোর্ট সভায় আদালত খুলে দেওয়ার কোনো সিদ্ধান্ত হয়নি।

বাংলাদেশ সময়: ০১৪০ ঘণ্টা, জুলাই ০৯, ২০২০ 
কেআই/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa