ঢাকা, শুক্রবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

আইন ও আদালত

রায় ছাপিয়ে আলোচনায় আইএসের টুপি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩১ ঘণ্টা, জুলাই ১, ২০২০
রায় ছাপিয়ে আলোচনায় আইএসের টুপি

ঢাকা: চার বছর আগে হলি আর্টিজান বেকারিতে সংঘটিত জঙ্গি হামলার রায় ঘোষণা হয় ২০১৯ সালের ২৭ নভেম্বর। বিচারিক আদালতের রায়ে আট আসামির সাতজনের মৃত্যুদণ্ড হয়। রায়ের দিন দুজন আসামির মাথায় একই ধরনের টুপি পরিধানকে কেন্দ্র করে শুরু হয় তুমুল আলোচনা-সমালোচনা। যেই ধরনের টুপি আসামিরা পরেছিল তা আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট বা আইএসের প্রতীক হিসেবে বিবেচনা করা হয়।

এই মামলার রায়কে ছাপিয়ে আলোচনায় আসে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি রাকিবুল হাসান রিগ্যানের পরা একটি টুপি। টুপিতে থাকা লেখা মিলে যায় আইএসের চিহ্নের সঙ্গে।

রায় ঘোষণার পর রিগ্যানকে যখন এজলাস থেকে বের করা হয়, তখন তার মাথায় ছিল ওই টুপি। এই টুপি কোথা থেকে এলো তা নিয়ে শুরু হয় তুমুল আলোচনা। পুলিশ ও কারাকর্তৃপক্ষ আলাদা কমিটি করেও টুপির কোনো উৎস বের করতে পারেনি।

শেষ পর্যন্ত গত বছর ৩ ডিসেম্বর অন্য একটি মামলার হাজিরা দিতে আসা আদালতে রিগ্যান জানান, রায়ের পর বের হওয়ার সময় কেউ একজন তাকে টুপিটি দেন। তবে যে টুপিটি দিয়েছেন তাকে তিনি চিনতে পারেননি।

তিনি বলেন, কালেমায় শাহাদাত লেখা ছিল টুপিতে, তাই ভালো লাগায় টুপিটি নিয়েছি। প্রিজন ভ্যানে ওঠার পর রাজীব গান্ধী আমার কাছ থেকে ওই টুপিটি নিয়ে পরেছে।

বাংলাদেশ সময়: ১২৩১ ঘণ্টা, জুলাই ০১, ২০২০
কেআই/ডিএন/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa