ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

করোনা রোগী শনাক্তে দ্রুত প্রতিবেদন চেয়ে রিট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, জুন ২৮, ২০২০
করোনা রোগী শনাক্তে দ্রুত প্রতিবেদন চেয়ে রিট

ঢাকা: করোনা শনাক্তে নেওয়া নমুনা পরীক্ষা করে দ্রুত প্রতিবেদন দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেছেন এক আইনজীবী।

রোববার (২৮ জুন) সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. মনিরুজ্জামান এ রিট আবেদন করেছেন।

পরে তিনি বলেন, দেশের সব জেলায় করোনা ভাইরাস সংক্রমিত হয়েছে।

এ অবস্থায় যাদের নমুনা সংগ্রহ করা হচ্ছে তাদের প্রতিবেদন দিতে ৭ থেকে ১০ দিন সময় লেগে যাচ্ছে। নমুনা দেওয়া ব্যক্তি নিজেই আক্রান্ত কিনা তা চিহ্নিত করা সম্ভব হচ্ছে না। ফলে সংশ্লিষ্ট ব্যক্তিকে আইসোলেশনে পাঠানো হচ্ছে না বা তার চিকিৎসার সুযোগ তৈরি হচ্ছে না। এ সংক্রামক ব্যাধি প্রতিরোধের একমাত্র পদ্ধতি আইসোলেশনে থাকা। কিন্তু আক্রান্ত ব্যক্তি সাধারণভাবে চলাফেরা করার কারণে অধিক সংখ্যক মানুষ সংক্রমণের আশঙ্কা থেকে যাচ্ছে। এ ব্যাধিতে অধিক সংখ্যক মানুষ সংক্রমিত কি না, সেটা পরীক্ষা করা ছাড়া এ ভাইরাস সংক্রমণ প্রতিরোধ করা সম্ভব না। তাই নমুনা পরীক্ষার প্রতিবেদন দ্রুত দেওয়া জরুরি।

আবেদনে বিবাদী করা হয়েছে স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে। বিচারপতি জেবিএম হাসানের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চে এ রিট আবেদন দাখিল করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, জুন ২৮, ২০২০
ইএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।