bangla news

প্রতি জেলায় পিসিআর ল্যাব স্থাপন চেয়ে রিট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-১৮ ৭:০৪:৫৩ পিএম
প্রতীকী

প্রতীকী

ঢাকা: দ্রুত আক্রান্তের সংখ্যা বাড়ার মধ্যে করোনা রোগী শনাক্ত করতে প্রতি জেলা সদরের হাসপাতালে পিসিআর (পলিমারেজ চেইন রিঅ্যাকশন) ল্যাব স্থাপন চেয়ে রিট করেছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

বৃহস্পতিবার (১৮ জুন) সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান স্বাস্থ্য সচিব, অর্থসচিবকে বিবাদী করে হাইকোর্টে এ রিট করেন। এর আগে তিনি লিগ্যাল নোটিশ দিয়েছিলেন।

ওই নোটিশে বলা হয়েছিলো, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস আমাদের দেশে সামাজিক সংক্রমণ হিসেবে দেখা দিয়েছে এবং এরই মধ্যে বিপুলসংখ্যক মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। করোনা ভাইরাস একটি সংক্রামক ব্যাধি, তাই অধিক সংখ্যক মানুষ করোনা ভাইরাসে সংক্রমিত কিনা সেটা পরীক্ষা করা ছাড়া এ ভাইরাস সংক্রমণ প্রতিরোধ করা একেবারেই অসম্ভব।

‘বর্তমানে সারা বাংলাদেশে করোনা ভাইরাস সংক্রমিত হয়েছে এবং প্রত্যেকটা জেলা শহরে পিসিআর ল্যাব স্থাপন না হওয়ায় সেখান থেকে নমুনা সংগ্রহ করে অন্য জেলায় পাঠানো হচ্ছে, যে রিপোর্ট আসতে অনেক ক্ষেত্রে ৭ থেকে ১০ দিন সময় লেগে যাচ্ছে। ওই সময়ের মধ্যে কোনো ব্যক্তি সংক্রমিত কিনা তা চিহ্নিত করা সম্ভব হচ্ছে না। এরই মধ্যে যদি কেউ সংক্রমিত হয়ে থাকে তাহলে তার ক্ষেত্রে আইসোলেশন বা তার চিকিৎসার সুযোগ তৈরি হচ্ছে না যার ফলে এ ভাইরাস সংক্রমিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।’

নোটিশে আরও বলা হয়েছিলো, এ মুহূর্তে সব থেকে জরুরি তাৎক্ষণিকভাবে রোগীকে চিহ্নিত করা এবং তা দ্রুত পরীক্ষার মাধ্যমেই সম্ভব। তাই দ্রুত রোগী শনাক্ত করণের জন্য প্রত্যেকটা জেলা সদরের জেলা হাসপাতালে পিসিআর ল্যাব স্থাপন করা অত্যন্ত জরুরি বিষয় হয়ে দেখা দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, জুন ১৮, ২০২০
ইএস/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-18 19:04:53