ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

ঢাকা সিটি লকডাউন নিয়ে রিটের আদেশ সোমবার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, জুন ১৪, ২০২০
ঢাকা সিটি লকডাউন নিয়ে রিটের আদেশ সোমবার

ঢাকা: করোনা ভাইরাস পরিস্থিতিতে ঢাকা শহরকে লকডাউন ঘোষণা ও চিকিৎসার জন্য পর্যাপ্ত হাই ফ্রো-নেজাল অক্সিজেন ক্যানোলা সংগ্রহের নির্দেশনা চেয়ে দাখিল করা রিটের ওপর শুনানি শেষ হয়েছে।

রোববার (১৪ জুন) শুনানি শেষে এ বিষয়ে আদেশের জন্য বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চ্যুয়াল আদালত দিন ঠিক করেছেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ।

রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

পরে মনজিল মোরসেদ জানান, রোববার হাইকোর্ট বিভাগের ভার্চুয়াল আদালতে করোনা ভাইরাস সংক্রমণরোধে ঢাকা শহরকে লকডাউনের নির্দেশনা চেয়ে দায়েরকৃত রিট মামলায় শুনানি শেষে বিচারপতি এম ইনায়েতুর রহিম আগামীকাল (সোমবার) আদেশের দিন ধার্য করেছেন।

তিনি আরও জানান, শুনানিতে বলেছি যে, বিশ্বের বিভিন্ন দেশে কোভিড-১৯ প্রতিরোধে বিশেষজ্ঞদের মতামত অনুসারে ব্যবস্থা নেওয়া হয় এবং আমাদের দেশের সংক্রামক প্রতিরোধ আইন ২০১৮-তে এ ধরনের মহামারির সময় সিদ্ধান্ত নেওয়ার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে যথেষ্ট ক্ষমতা দেওয়া হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় আদালতের নির্দেশে একটি উপদেষ্টা কমিটি গঠন করেছে এবং ১৭ সদস্য বিশিষ্ট একটি জাতীয় টেকনিক্যাল কমিটি গঠন করেছেন। জাতীয় টেকনিক্যাল বিশেষজ্ঞ কমিটি বর্তমান করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা শহর লকডাউন ঘোষণার  সুপারিশ করেছে। কিন্তু সে ব্যাপারে পদক্ষেপ না নেওয়ায় অনেক মানুষের মধ্যে ভাইরাস সংক্রমণ হতে পারে, এর পরিপ্রেক্ষিতে মৃত্যুর সংখ্যা বেড়ে যেতে পারে। বেঁচে থাকার অধিকার সংবিধানের ৩২ অনুচ্ছেদ অনুসারে মৌলিক অধিকার হিসেবে স্বীকৃত এবং আদালতকে উক্ত অধিকার প্রতিষ্ঠায় প্রয়োজনে যেকোনো আদেশ নির্দেশ দেওয়ার ক্ষমতা সংবিধানের ১০২ অনুচ্ছেদে দেওয়া হয়েছে। উক্ত ক্ষমতা প্রয়োগ করে ঢাকা শহর লকডাউন ঘোষণার  জন্য  আদেশের প্রার্থনা করেছি।

এছাড়া তিনি মুমুর্ষূ রোগীদের জন্য  ‘হাই ফ্রো নেজাল অক্সিজেন ক্যানুলা’ পর্যাপ্ত সংগ্রহ এবং স্বাস্থ্যকর্মীদের চিকিৎসার জন্য নির্দিষ্ট হাসপাতালের দ্রুত ব্যবস্থার জন্যও নির্দেশনা চেয়েছেন তিনি।

মনজিল মোরসেদ আরও জানান, সরকার পক্ষে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজার বিরোধিতা করে বলেন, সরকার কাজ করছে এবং বুঝে প্রয়োজন অনুযায়ী এলাকাভিত্তিক লকডাউন করছে, তিনি এ বিষয় চীনের উদাহরণ দেন।

তিনি আরও বলেন যে, এ পর্যায় রিট পিটিশন চলে না। এর আগে ১১ জুন রিট আবেদনটি দাখিল করা হয়।

রিটে বাদী হয়েছেন অ্যাডভোকেট মো. মাহবুবুল ইসলাম। বিবাদী করা হয়েছে মন্ত্রিপরিষদ, স্বাস্থ্য মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হাসপাতাল), অতিরিক্ত সচিব (প্রশাসন), ঢাকার পুলিশ কমিশনার, র‌্যাবের মহাপরিচালক এবং ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়রকে।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, জুন ১৪, ২০২০
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।