ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

করোনা: বেসরকারি হাসপাতালে অতিরিক্ত অর্থ না নিতে রিট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, জুন ১৩, ২০২০
করোনা: বেসরকারি হাসপাতালে অতিরিক্ত অর্থ না নিতে রিট

ঢাকা: করোনা চিকিৎসায় সরকারি নির্দেশনার বাইরে অতিরিক্ত অর্থ না নেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।

বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চ্যুয়াল আদালতে আইনজীবী আইনুন্নাহার সিদ্দিকার পক্ষে এ রিট দাখিল করেছেন আইনজীবী ব্যারিস্টার অনীক আর হক।

শনিবার (১২ জুন) আইনুন্নাহার সিদ্দিকা বলেন, আগামীকাল রোববার (১৩ জুন) হাইকোর্টের কার‌্যতালিকায় এ আবেদন অন্তর্ভূক্ত রয়েছে।

করোনা রোগীদের চিকিৎসায় বেসরকারি হাসপাতালগুলোর প্রতি সরকার একটি নির্দেশনা দিয়েছেন। কিন্তু এ নির্দেশনার বাইরে গিয়ে তারা অতিরিক্ত টাকা নিচ্ছে। এটা যেন না নিতে পারে, সে জন্য এ রিট করা হয়েছে।  
 
এর আগে সরকারকে বেসরকারি হাসপাতালগুলোর আইসিইউ অধিগ্রহণ ও কেন্দ্রীয়ভাবে একটি সেন্ট্রাল বেড ব্যুরো গঠন করার নির্দেশনা চেয়ে একটি রিট করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) হাসপাতালের ডেপুটি রেজিস্ট্রার ডা. শেখ আব্দুল্লাহ আল মামুন।

ওই রিটের পরিপ্রেক্ষিতে দেশের হাসপাতালে কতগুলো ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) আছে, সেগুলো কীভাবে বন্টন হয়, তার তথ্য জানতে চান হাইকোর্ট। আদেশ অনুসারে রাষ্ট্রপক্ষ ১০ জুন আদালতে প্রতিবেদন দেয়।

ওই প্রতিবেদনে বলা হয়, দেশের সব সরকারি হাসপাতালে ৭৩৩টি ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) রয়েছে। পরে বেসরকারি হাসপাতাল বিষয়ক আরও দুটি রিট থাকায় একইসঙ্গে এ বিষয়ে শুনানির জন্য ১৪ জুন ধার্য করেছেন হাইকোর্ট।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, জুন ১৩, ২০২০
ইএস/এইচজে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।