ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

২০ কার্যদিবসে ভার্চ্যুয়াল কোর্টে ৩৩১৫৫ আসামির জামিন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, জুন ১২, ২০২০
২০ কার্যদিবসে ভার্চ্যুয়াল কোর্টে ৩৩১৫৫ আসামির জামিন

ঢাকা: সুপ্রিম কোর্টের নির্দেশে সারাদেশের সব অধস্তন আদালতে ভার্চ্যুয়াল শুনানি নিয়ে ২০ কার্যদিবসে মোট ৩৩ হাজার ১৫৫ জন আসামির জামিন মঞ্জুর করা হয়েছে। এ সময় নিষ্পত্তি করা হয়েছে ৬০ হাজার ৩৮৯টি জামিন আবেদন।

গত ১০ মে থেকে ১১ জুন পর্যন্ত এসময়ে চলা ২০ কার্যদিবসে এসব আসামিকে জামিন দেওয়া হয়।

শুক্রবার (১২ জুন) সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান জানান, ১১ জুন পর্যন্ত মোট ২০ কার্যদিবসে সারা দেশে অধস্তন আদালতে ভার্চ্যুয়াল শুনানিতে মোট ৬০ হাজার ৩৮৯টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি এবং ৩৩ হাজার ১৫৫ জন আসামির জামিন মঞ্জুর হয়েছে।

গত ৯ মে ভার্চ্যুয়াল কোর্টের শুনানির জন্য অধ্যাদেশ জারি করা হয়। পরদিন ১০ মে উচ্চ আদালতের সব বিচারপতিদের নিয়ে ভিডিও কনফারেন্সে ফুল কোর্ট সভা করেন প্রধান বিচারপতি।

ওইদিনই নিম্ন আদালতের ভার্চ্যুয়াল কোর্টে শুধু জামিন শুনানি করতে নির্দেশ দেন সুপ্রিম কোর্ট প্রশাসন। এরপর থেকে নিম্ন আদালতে ভার্চ্যুয়াল কোর্টে জামিন শুনানি শুরু হয়। ১১ মে প্রথমবারের মতো কুমিল্লার আদালতে এক আসামির জামিন হয়।

এরমধ্যে দফায় দফায় সাধারণ ছুটিরও মেয়াদ বাড়ানো হয়। সর্বশেষ গত ১৬ মে দেওয়া এক বিজ্ঞপ্তিতে সাধারণ ছুটির মেয়াদ ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়। তবে সরকার ৩০ মের পর সাধারণ ছুটি আর না বাড়ালেও আদালত অঙ্গনে নিয়মিত কার্যক্রমের পরিবর্তে ভার্চ্যুয়াল বিচার কাজ অব্যাহত থাকবে ১৫ জুন পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, জুন ১২, ২০২০
ইএস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।