ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

করোনার মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনায় আইনি নোটিশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, জুন ৯, ২০২০
করোনার মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনায় আইনি নোটিশ

ঢাকা: করোনা ভাইরাস চিকিৎসার মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে সরকারকে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

মঙ্গলবার (০৯ জুন) আইনজীবী মো. জেআর খান (রবিন) স্বাস্থ্যসচিব, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের মেয়র এবং স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও দুই সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা বরাবরে এ নোটিশ পাঠান।

নোটিশে বলা হয়, বর্তমানে করোনা ভাইরাস একটি বৈশ্বিক সমস্যা।

আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশও এ করোনা ভাইরাসে আক্রান্ত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও দেশীয় বিশেষজ্ঞদের মতে এ ভাইরাস ব্যক্তি থেকে ব্যক্তি এবং এক জনগোষ্ঠী থেকে অন্য জনগোষ্ঠীতে সংক্রমিত হয়। অধিকন্তু করোনা আক্রান্ত ব্যক্তি ও তার সংস্পর্শে আসা ব্যক্তির ব্যবহৃত ব্যক্তিগত নিরাপত্তা সরঞ্জামাদি থেকেও এ ভাইরাস সংক্রমিত হয়। কিন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ব্যবহৃত ব্যক্তিগত নিরাপত্তা সরঞ্জামাদি (পিপিই), হ্যান্ড গ্লাভস, সার্জিক্যাল মাস্ক নির্দিষ্ট কোনো ব্যবস্থাপনা ছাড়াই সাধারণ বর্জ্যের সঙ্গে যত্রতত্র ফেলায় দিন দিন স্বাস্থ্য ঝুঁকি আরও বাড়ছে।

‘করোনা সংক্রমণের পর থেকে দেশের প্রায় ১৪ হাজার ৫০০ টন বর্জ্য তৈরি হয়েছে। এরমধ্যে রাজধানী ঢাকাতে এক হাজার ৩১৪ টন সার্জিক্যাল হ্যান্ড গ্লাভস বর্জ্য ও ৪৪৭ টন সার্জিক্যাল মাস্কের বর্জ্য তৈরি হয়েছে। এ ধরনের বর্জ্যের সঠিক ও যথাযথ ব্যবস্থাপনা না থাকার ফলে পরিবেশের ক্ষতিসাধন ও পরিচ্ছন্নতা কর্মীসহ দেশের জনগণ করোনা ভাইরাসে সংক্রমিত হওয়ার আশঙ্কা রয়েছে। যা কোনোভাবেই কাম্য নয়। ’

নোটিশে আরও বলা হয়, এ বিষয়ে গত ৭ জুন দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকার শেষ পৃষ্ঠার ২ নম্বর কলামে একটি খবর প্রকাশিত হয়। অতএব এ নোটিশ প্রাপ্তির ৭২ ঘণ্টার মধ্যে করোনার মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে।

অন্যথায় দেশের প্রচলিত আইন অনুযায়ী প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলা হয়েছে নোটিশে।

বাংলাদেশ সময়: ১৩০৬ ঘণ্টা, জুন ০৯, ২০২০
ইএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।