ঢাকা, বুধবার, ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১১ সফর ১৪৪২

আইন ও আদালত

বিডিআর বিদ্রোহ: মানবিক বিবেচনায় ৬ আসামির জামিন আবেদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, জুন ৩, ২০২০
বিডিআর বিদ্রোহ: মানবিক বিবেচনায় ৬ আসামির জামিন আবেদন

ঢাকা: পিলখানা সদর দপ্তরে বিডিআর বিদ্রোহের ঘটনায় বিস্ফোরক দ্রব্য আইনে রাজধানীর নিউমার্কেট থানায় হওয়া মামলার ৬ আসামির পক্ষে জামিন আবেদন করা হয়েছে। জামিন চাওয়া এ ৬ জনই বেসামরিক ব্যক্তি। 

বুধবার (৩ জুন) তাদের পক্ষে আইনজীবী ফারুক আহাম্মদ ঢাকার মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশের ভার্চ্যুয়াল আদালতে এ আবেদন করেন।

যে আসামিদের পক্ষে জামিন চাওয়া হয়েছে তারা হলেন- পাচক সেলিম মিয়া, আব্দুল করিম, শরিফুল ইসলাম, ঝড়ুদার আব্দুল বারী রুবেল, রাখাল বারেকুজ্জামান ও ডব্লিউ/বি ৮-এর ওয়ার্ড বয় আব্দুস সালাম।

বিদ্রোহের সময় তারা পিলখানায় বেসামরিক কর্মচারী হিসেবে কর্মরত ছিলেন।

আবেদনের বিষয়ে আইনজীবী ফারুক আহাম্মদ বাংলানিউজকে বলেন, মামলার আসামিরা দীর্ঘ ১১ বছর ধরে জেলহাজতে আছেন। বিডিআর বিদ্রোহের ঘটনায় হওয়া হত্যা মামলায় তারা খালাস পেয়েছেন। উচ্চ আদালতে এই রায়ের বিরুদ্ধে কোনো আপিলও করা হয়নি। বিদ্রোহের ঘটনায় তাদের বিরুদ্ধে অন্য কোনো মামলাও নেই।

‘ঘটনার বিষয়ে ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় তাদের কোনো স্বীকারোক্তিমূলক জবানবন্দিও নেই। অন্য কোনো আসামিও তাদের জবানবন্দিতে এ আসামিদের নাম বলেননি। বিস্ফোরক মামলায় বিচারের দীর্ঘসূত্রতার কারণে ১১ বছর ধরে তারা কারান্তরীণ। তাই মানবিক বিবেচনায় আমরা তাদের জামিনের জন্য এই আবেদন করেছি। ’ 

এ জামিন আবেদনের শুনানির বিষয়ে এখনও দিনক্ষণ নির্ধারিত হয়নি বলে জানিয়েছেন আইনজীবী ফারুক আহাম্মদ।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, জুন ০৩, ২০২০
কেআই/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa