bangla news

উপজেলা পর্যায়ে টিসিবি পণ্য বিক্রিতে ব্যবস্থার নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-০৩ ১:২৭:২১ পিএম
সুপ্রিম কোর্টের ফটো

সুপ্রিম কোর্টের ফটো

ঢাকা: ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পণ্য উপজেলা পর্যায়ে সাতদিনের মধ্যে বিক্রির ব্যবস্থা করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে এ বিষয়ে কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা ১১ জুনের মধ্যে আদালতকে জানাতেও নির্দেশ দেওয়া হয়েছে।

ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. হুমায়ুন কবির পল্লবের করা রিটের শুনানি নিয়ে বুধবার (০৩ জুন) বিচারপতি জেবিএম হাসানের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মো. হুমায়ুন কবির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস।

পরে হুমায়ুন কবির বলেন, আদালত আজ বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ও টিসিবির চেয়ারম্যানকে সাতদিনের মধ্যে টিসিবির পণ্য সামগ্রী, নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রী সাশ্রয়ী মূল্যে বাংলাদেশের সব উপজেলায় বিক্রির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন। এ বিষয়ে কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা-ও আগামী ১১ জুন আদালতকে জানাতে বলা হয়েছে।

সমরেন্দ্র নাথ বিশ্বাস বলেন, উপজেলা পর্যায়ে টিসিবি পণ্য বিক্রিতে পদক্ষেপ নিতে বলেছেন আদালত।

এর আগে ৩০ এপ্রিল লিগ্যাল নোটিশও দিয়েছিলেন হুমায়ুন কবির। তখন তিনি জানিয়েছিলেন, সারাদেশের টিসিবি অর্থাৎ ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের মাধ্যমে কম দামে, ১০ টাকা মূল্যে চাল এবং অন্যান্য সামগ্রী বিক্রি করা হয়।

বর্তমানে এটা শুধু সিটি করপোরেশন এবং কিছু কিছু পৌরসভা এলাকার মধ্যে সীমিত। যে কারণে এর সুফল সারাদেশের নিম্নবিত্ত এবং নিম্ন মধ্যবিত্ত সাধারণ মানুষ ভোগ করতে পারছে না বা এই সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। কিন্তু এই কম দামে খাদ্যদ্রব্য কেনার অধিকার বাংলাদেশের শুধু সিটি করপোরেশন এবং পৌরসভা এলাকার মধ্যকার মানুষের নয় বরং বাংলাদেশের যেকোনো প্রান্তে বসবাসকারী একজন সাধারণ মানুষেরও অধিকার রয়েছে।

বর্তমান পরিস্থিতিতে বিশেষ করে নিম্ন এবং নিম্ন মধ্যবিত্ত মানুষ যারা আছেন, তারা ব্যাপক আর্থিক অসুবিধার সম্মুখীন হচ্ছেন এবং তারা ক্রাইসিসে ভুগছেন। কিন্তু এই টিসিবির মাধ্যমে কম দামে যেসব পণ্য বিক্রি করা হয় সেটা যদি শুধু সিটি করপোরেশন এবং পৌরসভার মধ্যে সীমাবদ্ধ না রেখে সারাদেশের উপজেলা লেভেলে বিক্রি করার ব্যবস্থা গ্রহণ করা হয়, তাহলে এই খাদ্য সমস্যা অনেকাংশে দূর হবে।

বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা, জুন ০৩, ২০২০
ইএস/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   আইন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-03 13:27:21