ঢাকা, বৃহস্পতিবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

আইন ও আদালত

লিবিয়ায় মানবপাচার চ‌ক্রের অন্যতম হোতা হাজি কামাল কারাগারে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, জুন ২, ২০২০
লিবিয়ায় মানবপাচার চ‌ক্রের অন্যতম হোতা হাজি কামাল কারাগারে

ঢাকা: লিবিয়ায় ২৬ বাংলাদেশি নিহতের ঘটনায় মানবপাচার চক্রের অন্যতম হোতা কামাল হোসেন ওরফে হাজি  কামালকে (৫৫) কারাগা‌রে পা‌ঠি‌য়ে‌ছেন আদালত। 

মঙ্গলবার (২ জুন) ঢাকার মে‌ট্রোপ‌লিটন ম‌্যা‌জি‌স্ট্রেট আবু সু‌ফিয়ান মোহাম্মদ নোমান হাজি কামালের জামিন আবেদন নামঞ্জুর করে এই আদেশ দেন।

এর আগে গতকাল সোমবার (১ জুন) ভোরে র‌্যাব-৩-এর একটি দল গুলশান থানাধীন শাহজাদপুরের বরইতলা বাজার খিলবাড়ীরটেক এলাকা থেকে হাজী কামালকে আটক করে।

মঙ্গলবার তা‌কে আদাল‌তে হা‌জির ক‌রে পাসপোর্ট আইনে করা মামলায় তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কারাগারে আটক রাখার আবেদন করেন তদন্ত কর্মকর্তা, ভাটারা থানার উপ-পরিদর্শক (এসআই) নুরুল ইসলাম। অপরদিকে আসা‌মিপ‌ক্ষে জা‌মিন আবেদন করা হয়। শুনানি শেষে বিচারক হাজি কামালের জামিন আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

সোমবার রাতে হাজি কামালকে আট‌কের পর র‌্যাব বাদী হয়ে ভাটারা থানায় পাসপোর্ট আইনের ১১ (৩) ধারায় তার বিরুদ্ধে মামলা করে।  

ভাটারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোক্কারুজ্জামান জানান, গ্রেফতারের সময় হাজি কামালের কাছে অবৈধ ৩১টি পাসপোর্ট পাওয়া গেছে। তাই র‌্যাব বাদী হয়ে তার বিরুদ্ধে পাসপোর্ট আইনে মামলা করে।

গত ২৮ মে লিবিয়ার মিজদাহ শহরে ইউরোপে অভিবাসনপ্রত্যাশী ২৬ বাংলাদেশি মানবপাচারকারীদের হাতে নিহত হন। একই ঘটনায় আহত হন আরও ১১ বাংলাদেশি। ওই ঘটনা এরই মাঝে দেশ-বিদেশে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি করেছে।  

ওই ঘটনার পরিপ্রেক্ষিতে র‌্যাব-৩ ছায়া তদন্ত শুরু করে এবং গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে। তদন্তে উঠে আসে মানবপাচারকারী হাজী কামালের নাম। হাজী কামাল কুষ্টিয়া সদরের বাসিন্দা। লি‌বিয়া ছাড়াও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে অবৈধ প্রক্রিয়ায় শ্রমিক পাঠা‌নোর অভিযোগ র‌য়ে‌ছে তার বিরু‌দ্ধে।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, জুন ০২, ২০২০
কেআই/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa