ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

করোনা টেস্ট: সব জেলায় পিসিআর ল্যাব চেয়ে আইনি নোটিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, মে ৬, ২০২০
করোনা টেস্ট: সব জেলায় পিসিআর ল্যাব চেয়ে আইনি নোটিশ

ঢাকা: আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ার মধ্যে করোনা রোগী শনাক্তে প্রতি জেলা সদরের হাসপাতালে পিসিআর ল্যাব স্থাপনে সরকারকে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।  

বুধবার (৬ মে) সুপ্রিমকোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান ইমেইলযোগে স্বাস্থ্যসচিব, অর্থসচিব বরাবর এ নোটিশ পাঠান।

নোটিশে বলা হয়, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস আমাদের দেশে সামাজিক সংক্রমণ হিসেবে দেখা দিয়েছে।

ইতোমধ্যে বিপুলসংখ্যক মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এটি একটি সংক্রামক ব্যাধি। তাই অধিক সংখ্যক মানুষকে করোনা ভাইরাসে সংক্রমিত কিনা সেটা পরীক্ষা করা ছাড়া এই ভাইরাস সংক্রমণ প্রতিরোধ করা একেবারেই অসম্ভব।

‘বর্তমানে সারা বাংলাদেশে করোনা ভাইরাস সংক্রমিত হয়েছে এবং প্রত্যেকটা জেলা শহরে পিসিআর ল্যাব স্থাপন না হওয়ায় প্রত্যেকটা জেলায় তাদের নমুনা সংগ্রহ করে অন্য জেলায় পাঠানো হচ্ছে, যে রিপোর্ট আসতে অনেক ক্ষেত্রে ৭ থেকে ১০ দিন সময় লেগে যাচ্ছে। উক্ত সময়ের মধ্যে কোনো ব্যক্তি সংক্রমিত কিনা তা চিহ্নিত করা সম্ভব হচ্ছে না। ’

ইতোমধ্যে যদি কেউ সংক্রমিত হয়ে থাকে তাহলে তার ক্ষেত্রে আইসোলেশন বা তার চিকিৎসার সুযোগ তৈরি হচ্ছে না। ফলে এই ভাইরাস সংক্রমিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

নোটিশে বলা হয়, এই মুহূর্তে সবচেয়ে জরুরি তাৎক্ষণিকভাবে রোগীকে চিহ্নিত করা এবং তা দ্রুত পরীক্ষার মাধ্যমেই সম্ভব। তাই দ্রুত রোগী শনাক্তকরণের জন্য প্রত্যেকটা জেলা সদরের জেলা হাসপাতালে পিসিআর ল্যাব স্থাপন করা অত্যন্ত জরুরি বিষয় হয়ে দেখা দিয়েছে। তাই এ নোটিশ প্রাপ্তির পাঁচ কর্মদিবসের মধ্যে প্রত্যেকটি জেলায় করোনা শনাক্তকরনণের জন্য পিসিআর ল্যাব স্থাপনে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। অন্যথায় আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে নোটিশে বলা হয়।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, মে ০৬, ২০২০
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।