ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আইন ও আদালত

পুলিশ হেফাজতে মৃত্যু: শাস্তি দাবি মানবাধিকার কমিশনের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, মে ২, ২০২০
পুলিশ হেফাজতে মৃত্যু: শাস্তি দাবি মানবাধিকার কমিশনের

ঢাকা: চট্টগ্রামের টেরীবাজারে কাপড়ের দোকানের এক কর্মচারীর পুলিশ হেফাজতে মৃত্যুর অভিযোগে উদ্বেগ প্রকাশ করে জাতীয় মানবাধিকার কমিশন জড়িতদের দ্রুত শাস্তি নিশ্চিত করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে।

শুক্রবার (১ মে) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব বরাবর চিঠি পাঠায় মানবাধিকার কমিশন।

গত ২৯ এপ্রিল চট্টগ্রামের কোতোয়ালি থানাধীন টেরীবাজারের কাপড়ের দোকানের দুই কর্মচারীকে আটক করে কোতোয়ালি থানার বক্সিরবিট পুলিশ ফাঁড়িতে নিয়ে যান এসআই কামরুল।

নিহতের পরিবার ও এক দোকান কর্মচারীর অভিযোগ, ফাঁড়িতে মারধরের একপর্যায়ে নিস্তেজ হয়ে পড়েন গিরিধারী চৌধুরী। পরে তাকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হলে সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ওই ঘটনায় এসআই কামরুলসহ তিন পুলিশ সদস্যকে প্রত্যাহার করা হয়েছে। ঘটনা তদন্তে কমিটি করা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, জাতীয় মানবাধিকার কমিশন হেফাজতে মৃত্যুকে কখনো সমর্থন করে না। হেফাজতে মৃত্যু মানবাধিকারের চরম লঙ্ঘন। দেশের এই সংকটময় পরিস্থিতিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা জনগণের সেবায় অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। ইতোমধ্যে পুলিশের তিনজন সদস্য করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। এমন সময় পুলিশের কতিপয় সদস্যের এ ধরনের অপেশাদারি আচরণ কোনোভাবেই কাম্য নয়। কতিপয় সদস্যের কর্মকাণ্ডে পুরো বাহিনীর ভাবমূর্তি নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে।

সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে চিঠিতে বলা হয়, ওই ঘটনায় এসআই কামরুলসহ তিন পুলিশ সদস্যকে প্রত্যাহার করা হয়েছে এবং ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিশন মনে করে, কেবল প্রত্যাহারই এই ধরনের জঘন্য অপরাধের শাস্তি হতে পারে না।

ঘটনার সুষ্ঠ তদন্ত করে দ্রুততম সময়ের মধ্যে দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার জন্য অনুরোধ করা হয় চিঠিতে।

বাংলাদেশ সময়: ১৩৫৩ ঘণ্টা, মে ০২, ২০২০

এমআইএইচ/ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।