bangla news

উপজেলা পর্যায়ে টিসিবির পণ্য বিক্রি করতে লিগ্যাল নোটিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-৩০ ৮:০৩:১৬ পিএম
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ঢাকা: ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পণ্য বিক্রি শুধু সিটি করপোরেশন ও পৌরসভার মধ্যে সীমাবদ্ধ না রেখে প্রত্যেক উপজেলা লেভেলে সাধারণ মানুষের মধ্যে বিক্রির ব্যবস্থা করতে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. হুমায়ন কবির পল্লব ও ব্যারিস্টার মোহাম্মদ কাউসার বাণিজ্য সচিব, টিসিবির চেয়ারম্যান এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব বরবারে ইমেইলের মাধ্যমে এই লিগ্যাল নোটিশ পাঠান।

নোটিশে বলা হয়, তিন কার্যদিবসের মধ্যে বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে। অন্যথায় ফাউন্ডেশন জনস্বার্থে প্রয়োজনীয় আইনি পদক্ষেপ নেবে।

পরে হুমায়ুন কবির পল্লব জানান, সারাদেশের টিসিবি অর্থাৎ ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের মাধ্যমে কম দামে ১০ টাকা মূল্যে চাল এবং অন্যান্য সামগ্রী বিক্রি করা হয়।

বর্তমানে এটা শুধু সিটি করপোরেশন এবং কিছু কিছু পৌরসভা এলাকার মধ্যে সীমিত। যে কারণে এর সুফল সারাদেশের নিম্নবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত সাধারণ মানুষ ভোগ করতে পারছে না বা এই সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। কিন্তু এই কম দামে খাদ্যদ্রব্য কেনার অধিকার বাংলাদেশের শুধু সিটি করপোরেশন এবং পৌরসভা এলাকার মধ্যকার মানুষের নয়, বরং বাংলাদেশের যেকোনো প্রান্তে বসবাসকারী একজন সাধারণ মানুষের অধিকার রয়েছে রাষ্ট্র কম দামে যে খাদ্যদ্রব্য বিক্রি করছে সেগুলি কেনার।

তিনি আরও জানান, বর্তমান পরিস্থিতিতে দীর্ঘদিন সরকারি ছুটি ও সারাদেশে লকডাউন চলছে। এই পরিস্থিতিতে বিশেষ করে নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত মানুষ যারা আছেন তারা ব্যাপক আর্থিক অসুবিধার সম্মুখীন। কিন্তু এই টিসিবির মাধ্যমে কম দামে যেসব পণ্য বিক্রি করা হয় সেটা যদি শুধু সিটি করপোরেশন এবং পৌরসভার মধ্যে সীমাবদ্ধ না রেখে সারা বাংলাদেশের উপজেলা লেভেলে বিক্রির ব্যবস্থা নেওয়া হয় তাহলে এই খাদ্য সমস্যা অনেকাংশে দূর হবে।

বিষয়গুলো উল্লেখ করে নোটিশ পাঠানো হয়েছে বলে জানান হুমায়ুন কবির পল্লব।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২০
ইএস/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইন ও আদালত বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-04-30 20:03:16