bangla news

স‌র্বোচ্চ ৩০ হাজার টাকা ঋণ পা‌বেন ঢাকা বা‌রের সদস্যরা

স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-৩০ ৬:১৭:১৩ পিএম
ঢাকা বারের অফিস

ঢাকা বারের অফিস

ঢাকা: করোনা ভাইরাসের কারণে ঘোষিত সাধারণ ছুটিতে আদালত বন্ধ থাকায় বিপা‌কে প‌ড়ে‌ছে আইনজীবীরা। এ অবস্থায় সদস্য দের সহ‌যো‌গিতায় এগিয়ে এসে‌ছে ঢাকা আইনজীবী স‌মি‌তি। দি‌চ্ছে সুদমুক্ত ঋণ। বা‌রের সদস্যারা জ্যেষ্ঠতার ভি‌ত্তি‌তে স‌র্বোচ্চ ৩০ হাজার টাকা ঋণ পা‌বেন।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) ঢাকা আইনজীবী সমিতির কার্যনির্বাহী ক‌মি‌টির সভায় এ সিদ্ধান্ত হয়।

চার ক্যাটাগরিতে পাঁচ হাজার ৪৮৫ জন আইনজীবী এ ঋণ পাবেন। যাদের সদস্য হওয়ার বয়স ১ থেকে ৫ বছর, তারা পাবেন ২০ হাজার টাকা করে। এমন আবেদনকারী এক হাজার ৮শ জন। যাদের সদস্য হওয়ার বয়স ৫ থেকে ২৫ বছর, তারা পাবেন ২৫ হাজার টাকা। এমন আবেদনকারী দুই হাজার ৮৯০ জন। আর যাদের সদস্য হওয়ার বয়স ২৫ বছরের বেশি তারা পাবেন ৩০ হাজার টাকা। এমন আইনজীবী ৩৩৫ জন। আর যাদের বেনেভোলেন্ট ফান্ডে টাকা নেই, তারা পাবেন ১০ হাজার টাকা। এমন আইনজীবী ৪৬০ জন।

ঢাকা আইনজীবী সমিতির কোষাধ্য।ক্ষ অ্যা ড‌ভো‌কেট আব্দুল আল মামুন বাংলা‌নিউজ‌কে বলেন, বিনা সুদে ঋণের জন্য সাত হাজার ৫১১ জন তালিকাভুক্ত সদস্য আবেদন করেছিলেন। এর মধ্যে অনেকে একাধিকবারও আবেদন করেছেন। যাচাই-বাছাই শেষে পাঁচ হাজার ৪৮৫ জন ঋণের জন্য বিবেচিত হয়েছেন। আমরা চার ক্যাটাগরিতে সদস্যদের এক বছরের জন্য ঋণ দেবো।

ক‌বে নাগাদ ঋণ দেয়া হ‌বে, জান‌তে চাইলেস তি‌নি ব‌লেন, ব্যাংকে আমাদের সমিতির অ্যাকাউন্টে টাকা রয়েছে। আমরা টাকার জন্য ব্যাংকে আবেদন করবো। ব্যাংক থেকে টাকা পেলে ক্যাশের মাধ্যমে সদস্যদের কাছ থেকে অঙ্গীকারনামা নিয়ে ঋণ দেওয়া শুরু করবো।

আগামী সপ্তাহের সোম বা মঙ্গলবারের মধ্যে টাকা দেওয়া শুরু কর‌তে পারবো ব‌লে আশা কর‌ছি। সদস্যই নম্ব‌র অনুযায়ী কা‌দের কোন‌দিন টাকা দেওয়া হ‌বে, তা এসএমএসেবর মাধ্যযমে আগেই জা‌নি‌য়ে দেওয়া হ‌বে।

গত ১৩ এপ্রিল অনলাইনে  স‌মি‌তির কার্যনির্বাহী কমিটির সভায় ঋণ দেওয়ার সিদ্ধান্ত হয়।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২০
কেআই/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-04-30 18:17:13