bangla news

সীমিত পরিসরে কোর্ট খোলা চেয়ে প্রধান বিচারপতির কাছে চিঠি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-২১ ৫:১৪:৪১ পিএম
সুপ্রিমকোর্ট

সুপ্রিমকোর্ট

ঢাকা: বিশ্বব্যাপী চলমান করোনা পরিস্থিতিতে অতি জরুরি বিষয়ে শুনানির জন্য এক বা অধিক বেঞ্চ অথবা অনলাইনভিত্তিক সীমিত পরিসরে আদালত কার্যক্রম চালুর জন্য প্রধান বিচারপতি বরাবর চিঠি পাঠিয়েছেন সুপ্রিমকোর্টের ১৪ জন আইনজীবী।

মঙ্গলবার (২১ এপ্রিল) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের ইমেইলে এ চিঠি পাঠানো হয়।

চিঠিতে বলা হয়, দেশে করোনা পরিস্থিতির কারণে সাধারণ ছুটির পাশাপাশি সুপ্রিমকোর্টসহ সব আদালত ছুটি ষোষণা করা হয়েছে। করোনা পরিস্থিতির কারণে এর কোনো বিকল্প ছিল না। কিন্তু দেশের জনগণের মৌলিক অধিকার লংঘনের ঘটনায় কোনো প্রতিকারের পথ এ মুহূর্তে খোলা নেই। এছাড়া বিভিন্ন জরুরি বিষয়ে আদালতের দ্বারস্থ হওয়ার সুযোগও বন্ধ। 

‘কিন্তু মৌলিক অধিকার লংঘনের বিরুদ্ধে সাংবিধনিক প্রতিকার পেতে এবং অতি জরুরি বিষয়ে শুনানির জন্য সীমিত পরিসরে এক বা একাধিক বেঞ্চ গঠন করা প্রয়োজন। এতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে চলা হবে অথবা দু’একটি বেঞ্চ গঠন করে অনলাইনভিত্তিক আদালত কার্যক্রম চালু করার অনুরোধ করা হয়। সীমিত পরিসরে আদালত কার্যক্রম চালু করলেও বিচারক, আইনজীবী ও আদালতের কর্মকর্তাদের সর্বোচ্চ নিরাপত্তা এবং স্বাস্থ্যবিধি মেনেই তা চালু করার জন্য অনুরোধ করা হয়।’

১৪ আইনজীবী হলেন- প্রশান্ত কুমার কর্মকার, মোহাম্মদ মশিউর রহমান, কাজী হেলাল উদ্দিন, খন্দকার নাজমুল আহসান, তানজিম আল ইসলাম, মো. এনামুল হক, নুরুল আলম, মো. ওবাইদুর রহমান তারেক, মুজিবুল হক ভুইয়া, মো. এ এইচ ইমাম হাসান, সাবেরা শিপ্রা, মনজুর এলাহী পরাগ, সৈয়দ আবদুল্লাহ আল মামুন খান এবং মমতাজ পারভীন।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২০
ইএস/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-04-21 17:14:41