bangla news

অবসরে যাচ্ছেন আপিল বিভাগের বিচারপতি জিনাত আরা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-১২ ৯:৫২:৫৪ এএম
বিচারপতি জিনাত আরা, ফাইল ফটো

বিচারপতি জিনাত আরা, ফাইল ফটো

ঢাকা: ৬৭ বছর পূর্ণ হওয়ায় অবসরে যাচ্ছেন আপিল বিভাগের বিচারপতি জিনাত আরা। বৃহস্পতিবার (১২ মার্চ) তাকে বিদায় সংবর্ধনা জানাবে অ্যাটর্নি জেনারেল অফিস।

যদিও ১৪ মার্চ তার কর্মজীবনের শেষ দিন, কিন্তু ওই সময়ে অবকাশকালীন ছুটি থাকায় বৃহস্পতিবার তাকে বিদায় সংবর্ধনা জানানো হচ্ছে।

বিচারপতি জিনাত আরা আপিল বিভাগে নিয়োগ পাওয়া দ্বিতীয় নারী বিচারপতি। তিনি বিএসসি ও এলএলবি ডিগ্রি অর্জনের পর ১৯৭৮ সালে মুন্সেফ (সহকারী জজ) হিসেবে বিচার বিভাগে নিয়োগ পেয়েছিলেন। এরপর ১৯৯৫ সালে পদোন্নতি পেয়ে জেলা ও দায়রা জজ হন।

পরবর্তীকালে ২০০৩ সালের ২৭ এপ্রিল হাইকোর্টে অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। দুই বছর পরে তিনি স্থায়ী হন। এরপর ২০১৮ সালের ৮ অক্টোবর আপিল বিভাগের বিচারপতি নিয়োগ পান।

এর আগে প্রথম নারী বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছিলেন নাজমুন আরা সুলতানা। বিচারপতি নাজমুন আরা সুলতানা বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৭৫ সালের ২০ ডিসেম্বর মুন্সেফ নিয়োগ পান। আর এতেই হয়ে যান ইতিহাসের অংশ। দেশ ও বিচার বিভাগের ইতিহাসে তিনিই প্রথম নারী বিচারক।

১৯৯১ সালে ব্রাহ্মণবাড়িয়ায় জেলা জজের আসনে উন্নীত করে। আর এটাও প্রথম কোনো নারীর জেলা জজ হওয়ার ঘটনা।

২০০০ সালের ২৮ মে তিনি হাইকোর্টে অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। এর দুই বছর পর হাইকোর্টে স্থায়ী হন তিনি। আবার হাইকোর্টেও তিনি প্রথম। সবশেষ ২০১১ সালের ২৩ ফেব্রুয়ারি তিনি আপিল বিভাগের প্রথম নারী বিচারপতি হিসেবে শপথ নেন। পরে তিনি ২০১৭ সালে অবসরে যান।

আরও পড়ুন>> ফুল কোর্ট সভা ডেকেছেন প্রধান বিচারপতি

বাংলাদেশ সময়: ০৯৫০ ঘণ্টা, মার্চ ১২, ২০২০
ইএস/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   আইন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-12 09:52:54