ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

আইনের শাসন: ১২৮ দেশের মধ্যে বাংলাদেশ ১১৫তম

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, মার্চ ১১, ২০২০
আইনের শাসন: ১২৮ দেশের মধ্যে বাংলাদেশ ১১৫তম

আইনের শাসন সূচকে বাংলাদেশের অবনতি হয়েছে। বিশ্বের ১২৮টি দেশের মধ্যে এবার বাংলাদেশের অবস্থান ১১৫তম। গত বছর ১২৬টি দেশের মধ্যে আমাদের অবস্থান ছিল ১১২তম। ২০১৮ সালে ছিল ১০২ নম্বরে।  

দক্ষিণ এশিয়ার ছয়টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান চতুর্থ। এগিয়ে আছে নেপাল, শ্রীলঙ্কা ও ভারত।

পিছিয়ে আছে পাকিস্তান ও আফগানিস্তান।  

এছাড়া নিম্নমধ্যম আয়ের ৩০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ২১ নম্বরে।  
 
বুধবার আইনের শাসন সূচক প্রতিবেদন-২০২০ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংস্থা দ্য ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্ট (ডব্লিউজেপি)।  

বাংলাদেশের আইনের শাসনের ক্ষেত্রে একমাত্র শৃঙ্খলা ও নিরাপত্তার দিক থেকে কিছুটা উন্নতি হয়েছে। অন্য সূচকগুলোর মধ্যে ক্ষমতার সীমাবদ্ধতা, দুর্নীতির অনুপস্থিতি, উন্মুক্ত সরকার, মৌলিক অধিকার, নিয়ন্ত্রণমূলক ক্ষমতার প্রয়োগ, নাগরিক ন্যায়বিচার এবং ফৌজদারি বিচারে বাংলাদেশের অবস্থার অবনতি হয়েছে। বাংলাদেশের অবস্থা সবচেয়ে খারাপ মৌলিক অধিকারের দিক থেকে।  

আইনের শাসন সূচকে সবচেয়ে ভালো অবস্থানে থাকা শীর্ষ তিন দেশ হচ্ছে- ডেনমার্ক, নরওয়ে ও ফিনল্যান্ড। আর সবচেয়ে খারাপ অবস্থার মধ্যে আছে কঙ্গো, কম্বোডিয়া ও ভেনেজুয়েলা।  

গবেষণা প্রতিবেদনে বলা হয়, ১২৮টি দেশের ১ লাখ ৩০ হাজার খানায় জরিপ ও চার হাজার আইনজীবীর মতামত নিয়ে ডব্লিউজেপি এই সূচক ও প্রতিবেদন তৈরি করেছে।  

বাংলাদেশের ঢাকা, চট্টগ্রাম ও খুলনার এক হাজার ব্যক্তির ওপরে তারা জরিপ করে। সংস্থাটির হয়ে বাংলাদেশে কাজ করে জরিপকারী সংস্থা ওআরজি কোয়েস্ট।  

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, মার্চ ১১, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।