bangla news

মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সচিবসহ ২ জনকে আদালত অবমাননার নোটিশ

স্পেশাল করেসপরেন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-০৫ ২:৩২:২৪ পিএম
সুপ্রিম কোর্টের ফটো

সুপ্রিম কোর্টের ফটো

ঢাকা: চট্টগ্রামের পাহাড়তলীর বধ্যভূমি সংরক্ষণে উচ্চ আদালতের রায়ের পাঁচ বছরেও তা বাস্তবায়ন না করায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও চট্টগ্রাম জেলা প্রশাসককে আদালত অবমাননার নোটিশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (০৫ মার্চ) সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠান।

পরে এক বিজ্ঞপ্তিতে মনজিল মোরসেদ বলেন, পাহাড়তলীতে বধ্যভূমি সংরক্ষণের জন্য অধ্যাপক মুনতাসীর মামুন, অধ্যাপক জাফর ইকবাল, অধ্যাপক গাজী সালেহ উদ্দিনসহ আটজন জনস্বার্থে মামলা করে জমি অধিগ্রহণের অর্থ ফেরত নেওয়ার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে রিট করেছিলেন। এ রিটের রায়ের পর আবার আপিল নিষ্পত্তি করে ২০১৪ সালে রায় দেন আপিল বিভাগ।

এরপর আপিল বিভাগের নির্দেশনায় মুক্তিযুদ্ধের স্মৃতি রক্ষার্থে ওই বধ্যভূমি সংরক্ষণের জন্য জেলা প্রশাসনকে সংশ্লিষ্ট এলাকার জমি অধিগ্রহণের নির্দেশ দেওয়া হয়। এ নির্দেশের পাঁচ বছরের বেশি সময় অতিবাহিত হলেও জেলা প্রশাসন কাজটি সম্পন্ন করেননি। এমনকি প্রশাসনের সঙ্গে দেখা করে লিখিত এবং মৌখিকভাবে অনুরোধ জানালেও কার্যক্রম চূড়ান্ত করা হয়নি। তাই এ নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে দুই সপ্তাহের সময় দিয়ে আপিল বিভাগের নির্দেশনা অনুসারে বধ্যভূমির জন্য জমি অধিগ্রহণ কার্যক্রমের ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো হয়েছে। অন্যথায়, আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪২৯ ঘণ্টা, মার্চ ০৫, ২০২০
ইএ/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম আইন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-05 14:32:24