bangla news

তাবিথ-ইশরাকের মামলায় সিইসিসহ বিবাদীদের সমন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-০৩ ৮:৫৮:৫২ পিএম
কেএম নুরুল হুদা

কেএম নুরুল হুদা

ঢাকা: সিটি নির্বাচনে ঢাকার দক্ষিণে ভোটের ফল বাতিল ও পুনঃনির্বাচন চেয়ে বিএনপির দুই প্রার্থীর করা মামলায় প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদাসহ ১৫ জনের প্রতি সমন জারি করা হয়েছে।

মঙ্গলবার (৩ মার্চ) নির্বাচনী ট্রাইব‌্যুনাল হি‌সে‌বে দা‌য়িত্বপ্রাপ্ত ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ উৎপল ভট্টাচার্য এই সমন জা‌রির আদেশ দেন। সম‌নের বিষ‌য়ে অগামী ২ এপ্রিল তা‌দের জবাব দি‌তে হ‌বে।

তা‌বিথ আউয়া‌লের অন‌্যতম আইনজীবী মাসুদ আহ‌মেদ তালুকদার বাংলা‌নিউজ‌কে এ তথ‌্য জানান।

এর আগে সোমবার তা‌বিথ আউয়াল এবং মঙ্গলবার ইশরাক ট্রাইব‌্যুনা‌লে এই মামলা দা‌য়ের ক‌রেন।

নির্বাচনী আইন অনুযায়ী ফলাফলের গেজেট প্রকাশের ৩০ দিনের মধ্যে ‘নির্বাচনী ট্রাইব্যুনালে’ সংক্ষুব্ধ প্রার্থী বা তার মনোনীত ব্যক্তিকে আবেদন করতে হয়। সে অনুযায়ী মঙ্গলবারই ছিল ট্রাইব‌্যুনা‌লে মামলার শেষ দিন।

মামলার পর পরবর্তী ১৮০ দিনের মধ্যে তা নিষ্পত্তি করবেন ট্রাইব‌্যুনাল। সংক্ষুব্ধ ব্যক্তি রায়ে খুশি না হলে ৩০ দিনের মধ্যে তিনি ‘নির্বাচনী আপিল ট্রাইব্যুনালে’ যেতে পারবেন। নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল ১২০ দিনের মধ্যে আপিলটি নিষ্পত্তি করবেন।

গত ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ভোট অনুষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম উত্তরে ও ফজলে নূর তাপস দক্ষিণের মেয়র নির্বাচিত হন। নির্বাচন কমিশন ২ ফেব্রুয়ারি ভোটের গেজেট প্রকাশ করেছে। ইতোম‌ধ্যে দুই মেয়র শপথও নি‌য়ে‌ছেন।

এর আগে নির্বাচন কমিশন নির্বাচনী বিরোধ সংক্রান্ত আপিল গ্রহণ, শুনানি ও নিষ্পত্তির লক্ষ্যে ‘নির্বাচনী ট্রাইব্যুনাল’ ও ‘নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল’ গঠন করে প্রজ্ঞাপন জারি করে।

ঢাকার যুগ্ম জেলা ও দায়রা জজ, ১ম আদালতকে ‘নির্বাচনী ট্রাইব্যুনাল’ ও অতিরিক্ত জেলা ও দায়রা জজ ১ম আদালত এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, ঢাকা সমন্বয়ে ‘নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল’ গঠন করা হয়েছে। আপিল আদালতে অতিরিক্ত জেলা ও দায়রা জজ চেয়ারম্যান এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সদস্য হিসেবে কাজ করবেন।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, মার্চ ০৩, ২০২০
কেআই/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-03 20:58:52