bangla news

দুর্নীতির মামলায় কাস্টমস কর্মকর্তার কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-০৩ ৭:২৯:৩২ পিএম
কারাদণ্ড। ছবি: প্রতীকী

কারাদণ্ড। ছবি: প্রতীকী

জামালপুর: জামালপুরের বকশীগঞ্জ উপজেলার ধানুয়াকামালপুর স্থলবন্দরে রাজস্ব ও শুল্ক ফাঁকির অভিযোগে জেলা দুর্নীতি দমন কমিশন (দুদক) জামালপুরের সহকারী পরিদর্শক মো. মেনহাজ আলী খানের দায়ের করা মামলায় সাবেক কাস্টমস কর্মকর্তাসহ দুই জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন জেলার স্পেশাল জজ আদালত।

মঙ্গলবার (৩ মার্চ) দুপুরে জামালপুরের স্পেশাল জজ মোহাম্মদ জহিরুল কবির এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্তদের মধ্যে ধানুয়াকামালপুর স্থলবন্দরের সাবেক কাস্টমস কর্মকর্তা ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলার মুখী গ্রামের বাসিন্দা মৃত আছমত আলীর ছেলে মো. রফিকুল ইসলামকে ১০ বছরের কারাদণ্ড দেন আদালত। তিনি বর্তমানে পলাতক রয়েছেন। অপরজন মেসার্স শেরপুর ট্রেডার্সের স্বত্ত্বাধিকারী। দিনাজপুর জেলার হাকিমপুর থানার চঞ্চিপুর গ্রামের বাসিন্দা আফাজ উদ্দিনের ছেলে মো. ইমারুল হককে ৩ বছরের কারাদণ্ড দেওয়া হয়। তিনি বর্তমানে কারাগারে রয়েছেন। 

দুদকের স্পেশাল আইনজীবী অ্যাডভোকেট মো. লুৎফর রহমান রতন জানান, জামালপুরের ধানুয়া কামালপুর স্থলবন্দরে রাজস্ব ও শুল্ক ফাঁকি দিয়ে ১০ লাখ ২২ হাজার ৪৫৬ টাকা আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশন ২০০৩ সালের ৬ আগস্ট কাস্টমস কর্মকর্তা মো. রফিকুল ইসলাম ও ব্যবসায়ী মো. ইমারুল হকের বিরুদ্ধে বকশীগঞ্জ থানায় মামলা দায়ের করেন। দুদক তদন্ত করে ২০১০ সালের ১৫ জুন তাদের দুজনের বিরুদ্ধে ১৪ জন সাক্ষীর নাম দিয়ে আদালতে অভিযোগপত্র দেন। 

আদালতে ১০ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে সন্দেহাতীতভাবে অভিযোগ প্রমাণিত হলে মো. রফিকুল ইসলামকে ৪০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় দোষী সাব্যস্ত করে ১০ বছর কারাদণ্ড ৫ লাখ ১১ হাজার ২২৮ টাকা জরিমানা অনাদায়ে আরও দুই বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। অপর আসামি প্রো. মেসার্স শেরপুর ট্রেডার্সের মালিক মো. ইমারুল হককে (প্রকাশ ইমামূল হক) ১০৯ ধারায় দোষী সাব্যস্ত করে ৩ বছরের কারাদণ্ড ও ৫ লাখ ১১ হাজার ২২৮ টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন আদালত।

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, মার্চ ০৩, ২০২০
আরএ

ক্লিক করুন, আরো পড়ুন :   কারাদণ্ড জামালপুর
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-03 19:29:32