bangla news

হয়রানিরোধে মামলার বদলি রেজিস্ট্রার ডিজিটালাইজেশনের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৩ ৭:৫১:৫৯ পিএম
মানববন্ধন, ছবি: বাংলানিউজ

মানববন্ধন, ছবি: বাংলানিউজ

ঢাকা: ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত থেকে মহানগর দায়রা জজ আদালতে বিচারের জন্য পাঠানো মামলার নথিপত্র ও সর্বশেষ তথ্য খুঁজে পেতে ভোগান্তির অবসান চেয়ে মানববন্ধন করেছে বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি (বিইউবিটি) ল’ইয়ার্স অ্যাসোসিয়েশন (বুলা)।

রোববার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে মহানগর দায়রা জজ আদালতের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে একটি মিছিল নিয়ে ঢাকা আইনজীবী সমিতির সামনে জড়ো হন আইনজীরীরা। পরে সেখানে দ্বিতীয় দফায় মানববন্ধন অনুষ্ঠিত হয়। যেখানে এ দাবির সঙ্গে সংহতি জানিয়ে অন্য আইনজীবীরাও অংশ নেন।

এ সময় ঢাকা আইনজীবী সমিতির আসন্ন নির্বাচনে বিএনপি সমর্থিত সভাপতি প্রার্থী ইকবাল হোসেন ও আওয়ামী লীগ সমর্থিত সাধারণ সম্পাদক প্রার্থী আহসান তারিক বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, আমলি আদালত থেকে বদলি হয়ে বিচারের জন্য পাঠানো নথি মহানগর দায়রা জজের সেরেস্তায় জমা হয়। সেখান থেকে মহানগর দায়রা জজ তার অধস্তন এখতিয়ার সম্পন্ন আদালতে মামলাগুলো বিচারের জন্য পাঠান।

বক্তারা অভিযোগ করেন, ঢাকা মহানগরের আমলি আদালতের সব মামলা মহানগর দায়রা জজ আদালতে সেরেস্তায় জমা হওয়ায় মামলার প্রচুর জট তৈরি হয়। যে কারণে আইনজীবী ও বিচারপ্রার্থীদের বদলি মামলার নথি খুঁজতে ব্যাপক হয়রানির শিকার হতে হয়। ক্ষেত্র বিশেষে এ নথি পেতে এক বছর সময় পর্যন্ত লেগে যায়। এ অবস্থার অবসানে বদলি শাখাকে ডিজিটাইজেশন করা প্রয়োজন।

বিইউবিটি ল’ইয়ার্স অ্যাসোসিশেনের (বুলা) সভাপতি অ্যাডভোকেট তৌসিফ মাহমুদের সভাপতিতেত্ব এবং ক্রীড়া সম্পাদক অ্যাডভোকেট এম কাওসার আহমেদের সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মেহেদি হাসান শুভ, অ্যাডভোকেট মুশফিকুর রহমান সেতু, অ্যাডভোকেট মিরাজ, অ্যাডভোকেট ফয়সাল, অ্যাডভোকেট আবু তাহের রনিসহ বুলার অন্য নেতারা।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২০
কেআই/ওএইচ/

ক্লিক করুন, আরো পড়ুন :   আদালত মামলা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-23 19:51:59