ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

‘সড়ক আন্দোলন থেকে সরাতেই শাহজাহান খানের মনগড়া বক্তব্য’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২০
‘সড়ক আন্দোলন থেকে সরাতেই শাহজাহান খানের মনগড়া বক্তব্য’

ঢাকা: নিরাপদ সড়ক আন্দোলন থেকে সরাতেই সাবেক মন্ত্রী শাহজাহান খান তার বিরুদ্ধে বিদেশ থেকে এনজিওর মাধ্যমে অর্থ আনার মতো মানহানিকর বক্তব্য দিয়েছেন বলে মানহানি মামলায় অভিযোগ করেছেন ইলিয়াস কাঞ্চন। 

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) এই মামলার গ্রহণযোগ্যতার বিষয়ে শুনানির দিন ধার্য করেছেন ঢাকার এক নম্বর যুগ্ম জেলা জজ আদালতের বিচারক উৎপল ভট্টাচার্য। মামলায় মানহানিকর বক্তব্য দেওয়ার কারণে একশ' কোটি টাকা ক্ষতিপূরণের ডিক্রি চাওয়া হয়।

 

এ ব্যাপারে ইলিয়াস কাঞ্চনের অন্যতম আইনজীবী মো. রেজাউল করিম বাংলানিউজকে বলেন, গ্রহণযোগ্যতার প্রশ্নে শুনানির পর আদালত মামলাটি গ্রহণ করলে মামলার পরবর্তী পদক্ষেপ শুরু হবে। শাহজাহান খানের বিরুদ্ধে শত কোটি টাকা দাবিতে এ মানহানির মামলা করতে গিয়ে ইলিয়াস কাঞ্চনকে আদালতেই সর্বোচ্চ ৫৭ হাজার ৫০০ টাকা কোর্ট ফি দিতে হয়েছে।

দেওয়ানী মামলায় বিষয় সম্পত্তির ক্ষেত্রে মূল্যমান ও অর্থ সংক্রান্ত মামলার ক্ষেত্রে অর্থের পরিমাণের ওপর নির্দিষ্ট হারে রাজস্ব দিতে হয়।  

এ বিষয়ে জানতে চাইলে আইনজীবী মো. রেজাউল করিম বলেন, আমরা সর্বোচ্চ কোর্ট ফি ৫৭ হাজার ৫০০ টাকা জমা দিয়েছি।

শাহজাহান খান ও ইলিয়াস কাঞ্চন।  ফাইল ফটো

মামলার আর্জিতে বলা হয়েছে, ইলিয়াস কাঞ্চনের অভিযোগ, গত ১৮ নভেম্বর নতুন সড়ক পরিবহন আইন কার্যকর হয়। ১৯ নভেম্বর বাংলাদেশ ট্রাক ও কাভার্ডভ্যান শ্রমিক ঐক্য পরিষদ অনির্দিষ্ট কালের জন্য ধর্মঘট ডাকে। ওই ধর্মঘটে শাহজাহান খানের প্ররোচণায় বাদীকে টাঙিয়ে ও তার কুশপুত্তলিকা তৈরি করে জুতার মলা দেওয়াসহ বিভিন্ন ধরনের মন্তব্য করা হয়।

এরই ধারাবাহিকতায় গত ৮ ডিসেম্বর শাহজাহান খান নারায়ণগঞ্জের রূপগঞ্জে ঢাকা জেলা বাস মিনিবাস সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের আয়োজনে ড্রাইভার্স ট্রেনিং সেন্টার (ডিটিসি) ফোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে সম্পূর্ণ অন্যায়ভাবে কটাক্ষ করে ইলিয়াস কাঞ্চনের বিরুদ্ধে মিথ্যা ও মানহানিকর বক্তব্য দেন। যা বিভিন্ন পত্রপত্রিকায় ফলাও করে তা প্রকাশ করা হয়।

ইলিয়াস কাঞ্চনকে উদ্দেশ্য করে ওইদিন শাহজাহান খান বলেন, আপনি বিদেশিদের কাছ থেকে নিরাপদ সড়ক চাই এনজিওর নামে কোটি কোটি টাকা নিয়ে আসছেন, আপনি কয়টা প্রতিষ্ঠান করেছেন? কয়টি স্কুল করেছেন? কয়জন মানুষকে ট্রেনিং দিয়েছেন?

শাহজাহান খান আরও বলেন, ইলিয়াস কাঞ্চন কোথা থেকে কতটা টাকা পান, কী উদ্দেশ্যে পান, সেখান থেকে নিজে নেন, পুত্রবধুর নামে নেন, পুত্রের নামে লাখ লাখ টাকা নেন, সেই হিসাব আমি জনসম্মুখে তুলে ধরব। আমরা তলে হাত দিয়ে দেখতে পারি আপনার ওজনটা কোথায়।

এর পরিপ্রেক্ষিতে ইলিয়াস কাঞ্চনের মানহানি মামলার আর্জিতে বলা হয়, শজাহান খানের এসব বক্তব্য বিভিন্ন জাতীয় দৈনিক, বাংলানিউজ২৪সহ অনলাইন পত্রিকা ও টেলিভিশনে প্রচারিত হয়।

ইলিয়াস কাঞ্চনকে নিরাপদ সড়ক চাই আন্দোলন থেকে সরিয়ে দেওয়ার অসৎ উদ্দেশ্যেই শাহজাহান খান তার বিরুদ্ধে মনগড়া এসব মানহানিকর বক্তব্য দিয়েছেন বলে জানিয়েছেন ইলিয়াস কাঞ্চন। এর আগে মানহানিকর বক্তব্যের অভিযোগ এনে ইলিয়াস কাঞ্চন ২৪ ঘণ্টার মধ্যে শহজাহান খানকে নিজ বক্তব্যের পক্ষে প্রমাণ দিতে বলেন। প্রমাণ দিতে ব্যর্থ হওয়ায় বুধবার (১২ ফেব্রুয়ারি) তার বিরুদ্ধে মামলা করেন ইলিয়াস কাঞ্চন।

বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২০
কেআই/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।