ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

রাবির ক্রপ সায়েন্সের শিক্ষক নিয়োগ বাতিলের রায় স্থগিত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২০
রাবির ক্রপ সায়েন্সের শিক্ষক নিয়োগ বাতিলের রায় স্থগিত

ঢাকা: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের শিক্ষক নিয়োগে ২০১৯ সালে জারি করা বিজ্ঞপ্তি অবৈধ এবং ওই বিজ্ঞপ্তি অনুসারে ৩ শিক্ষকের নিয়োগ বাতিলে হাইকোর্টের রায় স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

হাইকোর্টের রায় স্থগিতে বিশ্ববিদালয় কর্তৃপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার (১০ ফেব্রুয়ারি) আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী রায়টি চার সপ্তাহের জন্য স্থগিত করেন।

আদালতে বিশ্ববিদ্যালয়ের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

রিট আবেদনের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী ফিদা এম কামাল। সঙ্গে ছিলেন ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া। পরে জ্যোর্তিময় বড়ুয়া বলেন, হাইকোর্টের রায় ৪ সপ্তাহের জন্য স্থগিত করে এই সময়ের মধ্যে লিভ টু আপিল করতে বলেছেন।

এর আগে গত ২৯ জানুয়ারি এক রায়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের শিক্ষক নিয়োগে ২০১৯ সালে জারি করা বিজ্ঞপ্তি অবৈধ ঘোষণা করেন হাইকোর্ট। একইসঙ্গে ২০১৬ সালে ওই বিভাগের তিন শিক্ষক নিয়োগে জারি করা বিজ্ঞপ্তি অনুসারে রায় পাওয়ার ৩০ দিনের মধ্যে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়া ২০১৯ সালের বিজ্ঞপ্তি অনুযায়ী, ২৬ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বাসভবনে অনুষ্ঠিত ৪৯৭তম সিন্ডিকেট সভার মাধ্যমে নিয়োগ দেওয়া তিন শিক্ষকের নিয়োগ বাতিল করেন।

নতুন নিয়োগপ্রাপ্ত ওই তিন শিক্ষক হলেন শামসুন্নাহার, মুখতার হোসেন ও রেজভী আহমেদ ভূঁইয়া।

২৮ জানুয়ারি জ্যোর্তিময় বড়ুয়া বলেন, ২০১৬ সালের নভেম্বরে ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের তিনটি শূন্য পদের বিপরীতে শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। কিন্তু ওই বিজ্ঞপ্তিতে পরে আর শিক্ষক নিয়োগ হয়নি। এর মধ্যে ২০১৯ সালের জুলাইতে নতুন একটি বিজ্ঞপ্তি জারি করেন। কিন্তু প্ল্যানিং কমিটিকে না জানিয়েই প্রভাষক পদে আবেদনের জন্য যোগ্যতা শিথিল করা হয়।

এজন্য ওই বিভাগের শিক্ষক ও প্ল্যানিং কমিটির সদস্য অধ্যাপক মু. আলী আসগর ২০১৯ সালের দেওয়া বিজ্ঞপ্তির বৈধতা নিয়ে হাইকোর্টে রিট করেন। আদালত রুল জারি করেন। এ রুল বিবেচনাধীন থাকা অবস্থায় ২৬ জানুয়ারি ৪৯৭তম সিন্ডিকেট সভায় নতুন বিজ্ঞপ্তির আলোকে তিন শিক্ষককে নিয়োগ দেন।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২০
ইএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।