bangla news

সুপ্রিম কোর্ট বারে সরকারপন্থি প্যানেলে কারা পাচ্ছেন মনোনয়ন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-০৮ ৮:৫৮:২৭ পিএম
বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের ছবি

বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের ছবি

ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের সম্ভাব্য তারিখ ১১ ও ১২ মার্চ। এর মধ্যে বিএনপি সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সভাপতি ও সম্পাদক পদে তাদের প্রার্থীর নাম ঘোষণা করেছে।
 

এদিকে সরকার সমর্থক বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ রোববার (০৯ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাতটায় বৈঠকে মিলিত হচ্ছে বলে জানা গেছে। ওই বৈঠক থেকে তাদের প্রার্থিতা চূড়ান্ত হতে পারে।
 
এ পরিষদের নেতৃত্বে রয়েছেন আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন এবং সদস্য সচিব পদে রয়েছেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।    
 
সভাপতি পদে সরকার সমর্থকদের মধ্যে জ্যেষ্ঠ আইনজীবী মো. মনসুরুল হক চৌধুরী, সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু, বর্তমান সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন, জ্যেষ্ঠ আইনজীবী একেএম ফয়েজ ও আইনজীবী আবু সাঈদ সাগরের নাম শোনা যাচ্ছে।
 
সম্পাদক পদে শোনা যাচ্ছে অ্যাডভোকেট মো. আজাহার উল্লাহ ভূঁইয়া, আবদুর নূর দুলাল, শাহ মঞ্জুরুল হক, সৈয়দ মামুন মাহবুব, ব্যারিস্টার মাসুদ হোসেন দোলন, শেখ সিরাজুল ইসলাম সিরাজ, ইবনে আজিজ মো. নুরুল হুদা, রমজান আলী সিকদার, রফিকুল ইসলাম হিরু ও আব্দুল আলিম মিয়া জুয়েলের নাম।
 
এ তালিকার অনেকে পরিষদের মনোনয়নপত্র কিনে জমা দিয়েছেন।
 
জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন বলেন, আমি মনোনয়ন চাইনি। তবে পরিষদ (বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ) যদি চায়, তাহলেতো কিছু করার নেই। আমাকে করতেই হবে।
 
আইনজীবী শাহ মঞ্জুরুল হক বলেন, আমি মনোনয়ন কিনে জমা দিয়েছি। আশা করছি পরিষদ আমাকে মনোনয়ন দেবে।
 
আইনজীবীদের উদ্দেশ্যে তিনি বলেন, যদি মনোনয়ন পেয়ে নির্বাচিত হই, তাহলে নতুন বার ভবন নির্মাণ, আইনজীবীদের পেশাগত মানোন্নয়ন, বার (আইনজীবী) ও বেঞ্চের (আদালত) সঙ্গে সুম্পর্ক বজায়, ই-জুডিশিয়ারি ও দেশের বাইরে উন্নত বারের সঙ্গে আমাদের সম্পর্ক করার চেষ্টা করবো।
 
গত ৫ ফেব্রুয়ারি বুধবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে সভাপতি ও সম্পাদক পদে প্রার্থীদের নাম ঘোষণা করেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।

সভাপতি পদে সমিতির সাবেক সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন এবং সম্পাদক পদে ফোরামের আহ্ববায়ক কমিটির সদস্য ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলের নাম ঘোষণা করেন তিনি।
 
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৯-২০ সেশনের নির্বাচনে সভাপতি পদে নির্বাচিত হয়েছিলেন সরকার সমর্থক সাদা প্যানেলের জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন।

অন্যদিকে সম্পাদক পদে নির্বাচিত হয়েছিলেন বিএনপি সমর্থক নীল প্যানেলের ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।

গত বছরের ১৩ মার্চ ও ১৪ মার্চ ওই নির্বাচন অনুষ্ঠিত হয়। ১৪টি পদের মধ্যে সভাপতিসহ ছয়টি পদে সরকার সমর্থক সাদা প্যানেল নির্বাচিত হয়। অন্যদিকে সম্পাদকসহ আটটি পদে বিএনপি সমর্থক নীল প্যানেল নির্বাচিত হয়।

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২০
ইএস/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-08 20:58:27