bangla news

তিন বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে জরিমানা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-২৬ ১:০১:০৫ পিএম
হাইকোর্ট/ফাইল ফটো

হাইকোর্ট/ফাইল ফটো

ঢাকা: বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন বিভাগে সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না- বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের এমন বিধান অমান্য করায় তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে জরিমানা করেছেন আপিল বিভাগ।

এ বিষয়ে কাউন্সিলের করা তিনটি রিভিউ আবেদন নিষ্পত্তি করে রোববার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ছয় বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে বার কাউন্সিলের পক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। অপরপক্ষে ছিলেন অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন।

পরে আইনজীবীরা জানান, ইউজিসি ও বার কাউন্সিলের বিধান অমান্য করে তারা আইন বিভাগে ৫০ এর বেশি শিক্ষার্থী ভর্তি করিয়েছে। এ কারণে ইস্টার্ন ইউনিভার্সিটি, সাউথ-ইস্ট ইউনিভার্সিটি ও বাংলাদেশ ইসলামীয়া ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা করেছেন।
 
তারা কিডনি ফাউন্ডেশন ও বারডেম হাসপাতালে নিয়মিত লিভার ট্রান্সপ্ল্যান্ট ইউনিটে এ টাকা দিয়ে রসিদ দেখানোর পর শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড দেওয়া এবং ফরম পূরণের অনুমতি দিতে নির্দেশ দেন আদালত।

২০১৪ সালের ২৩ এপ্রিল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) একটি সার্কুলার জারি করে দেশের সব বেসরকারি  বিশ্ববিদ্যালয়কে এলএলবি প্রোগ্রামে প্রতি সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না মর্মে নির্দেশনা দেয়।

এ নির্দেশনা অমান্য করে ভর্তি করানো অতিরিক্ত শিক্ষার্থীদের আইনজীবী অন্তর্ভুক্তি পরীক্ষায় অংশ নিতে রেজিস্ট্রেশন কার্ড দিচ্ছে না বার কাউন্সিল। পরে ভুক্তভোগী শিক্ষার্থীরা হাইকোর্টে রিট করে। হাইকোর্ট বিভাগ সেই রিটের শুনানি নিয়ে তাদের রেজিস্ট্রেশন কার্ড দেওয়া ও ফরম পূরণের অনুমতি দিতে নির্দেশ দেন হাইকোর্ট।

এই আদেশের বিরুদ্ধে বার কাউন্সিল আপিল বিভাগে আবেদন করে। শুনানি শেষে আপিল বিভাগ শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড দেওয়া এবং ফরম পূরণের অনুমতি দিতে নির্দেশ দেন। এ আদেশে রিভিউ চেয়ে আবেদন করে বার কাউন্সিল।

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২০
ইএস/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-26 13:01:05