bangla news

অর্থ আত্মসাৎ: ব্র্যাক ব্যাংক কর্মকর্তাসহ দু’জনের দণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-২২ ৪:২৪:০৬ পিএম
প্রতীকী

প্রতীকী

ঢাকা: পরস্পর যোগসাজশে অর্থ আত্মসাতের দায়ে ব্র্যাক ব্যাংকের প্রধান কার্যালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা সুকুমার রায় ও নাফিসা ট্রেডার্সের মালিক মো. নুর আলম হক প্রামাণিককে অর্থদণ্ডসহ কারাদণ্ড দিয়েছেন আদালত।

বুধবার (২২ জানুয়ারি) ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমান এই রায় দেন। রায়ে সুকুমারকে ৫ বছরের সশ্রম কারাদণ্ড ও ৬৯ লাখ ২ হাজার ২৮৪ টাকা জরিমানা করা হয়েছে। আর নুর আলম হক প্রামাণিককে তিন বছরের সশ্রম কারাদণ্ড ও ৪১ লাখ ৪১ হাজার ৩৭০ টাকা জরিমানা করা হয়েছে।

দুই আসামির মধ্যে জামিনে থাকা নূর আলম আদালতে উপস্থিত থাকলেও সুকুমার রায় পলাতক রয়েছেন। আদালত নূর আলমকে সাজা পরোয়ানার মাধ্যমে কারাগারে পাঠান এবং সুকুমার রায়ের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।   

২০১৬ সালের জুলাই মাসে তাদের বিরুদ্ধে রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল থানায় একটি অর্থ আত্মসাতের মামলা করেন দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ সিরাজুল হক।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ব্র্যাক ব্যাংক কর্মকর্তা সুকুমার রায় ক্ষমতার অপব্যবহার করে মো. নুর আলমের সঙ্গে যোগসাজশে ব্যাংকের প্রধান কার্যালয় থেকে এক কোটি টাকার বেশি অর্থ আত্মসাৎ করেছেন।

বহুজাতিক একটি প্রতিষ্ঠানের অনুকূলে ইস্যু করা এক কোটি ২৪ লাখ ৫০ হাজার টাকার তিনটি ডিমান্ড ড্রাফট (ডিডি) ও একটি পে-অর্ডার প্রতিষ্ঠানটির হিসাবে জমা না করে অন্য দু’টি হিসাবে স্থানান্তর করেন আসামিরা।

পরে চেক ও ক্রেডিট কার্ডের মাধ্যমে এক কোটি ১০ লাখ ৪৩ হাজার ৬৫৫ টাকা তুলে নিয়ে আসামিরা আত্মসাৎ করেছেন।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, জানুয়া‌রি ২২, ২০২০
‌কেআই/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-22 16:24:06