bangla news

অটোমেটিক ট্রাফিক সিগন্যাল: নীতিমালা তৈরির নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-২০ ৯:০৯:৩৩ পিএম
সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট

ঢাকা: অটোমেটিক ট্রাফিক সিগন্যাল সিস্টেম পরিচালনা ও মনিটরিংয়ের জন্য ৩০ দিনের মধ্যে গাইডলাইন (নীতিমালা) তৈরি করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
 

দুই আইনজীবীর করা এক রিট আবেদনের শুনানি নিয়ে সোমবার (২০ জানুয়ারি) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মনোজ কুমার ভৌমিক ও সুলাইমান হাওলাদার মিন্টুর করা একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে এ রিট করা হয়।
 
আদেশের পর তিনি বলেন, আদালত অটোমেটিক ট্রাফিক সিগন্যাল সিস্টেম পরিচালনা ও মনিটরিংয়ের জন্য ৩০ দিনের মধ্যে গাইডলাইন (নীতিমালা) তৈরি করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন। এছাড়া ট্রাফিক সিগন্যাল পরিচালনায় অব্যবস্থাপনার কারণ চিহ্নিত করে তা প্রতিবেদন আকারে দাখিল করতে অতিরিক্ত পুলিশ কমিশনারকে (ট্রাফিক) নির্দেশ দেওয়া হয়েছে।
 
রুলে অটোমেটিক ট্রাফিক সিগন্যাল সিস্টেম পরিচালনা ও মনিটরিংয়ে অব্যবস্থাপনা দূর করতে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে।
 
চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র ও স্থানীয় সরকার সচিব, পুলিশ মহাপরিদর্শক, ডিএমপি কমিশনার, পুলিশ কমিশনার (ট্রাফিক), দুই সিটি করপোরশনের সিইওসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২০
ইএস/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-20 21:09:33