ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

কাউকে খুশি করতেই এই রায়: আসামিপক্ষের আইনজীবী

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২০
কাউকে খুশি করতেই এই রায়: আসামিপক্ষের আইনজীবী

ঢাকা: বিশেষ কাউকে খুশি করতেই আদালত এই রায় দিয়েছেন বলে রায় পরবর্তী প্রতিক্রিয়ায় এমন মন্তব্য করেছেন আসামিপক্ষের আইনজীবী ফারুক আহম্মদ।

সোমবার (২০ জানুয়ারি) মহানগর দায়রা জজ আদালতে বহুল আলোচিত সিপিবি সমাবেশে হামলা মামলার রায় ঘোষণা শেষে সাংবাদিকদের কাছে প্রতিক্রিয়া ব্যক্ত করেন তিনি।

প্রতিক্রিয়ায় তিনি বলেন, ‘বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি) তেমন বড় কোনো দল নয়।

তাদের তেমন কোনো কর্মীও নেই, দুর্বল পার্টি, তাদের সমাবেশে ছিলো কিছু পুরনো, নষ্ট সাউন্ড সিস্টেম। তাই নিজেরা ‘হাইলাইটেড’ হতেই নষ্ট ও পুরনো সাউন্ড সিস্টেম ব্রাস্ট হয়ে এই দুর্ঘটনা ঘটিয়েছে বলে আমাদের পক্ষ থেকে আদালতকে জানিয়েছিলাম। কিন্তু আসামিদের একজন ভারতে আটক হওয়ায় এবং দেশটির একটি সংবাদপত্রে ওই আসামিকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ হওয়ায় আদালত তা আমলে নিয়ে এই রায় দিয়েছেন’।

আসামিপক্ষের এই কৌঁসুলী আরো বলেন, ‘ভারতের যে সাংবাদিকের কথা বা প্রতিবেদন আদালত আমলে নিয়েছেন, সে রকম কেউ ভারত থেকে আসেননি এ মামলায় সাক্ষ্য দিতে। শুধুমাত্র সংবাদকে আমলে নিয়ে সেই পরিপ্রেক্ষিতে সেটি গ্রহণ না করার বিষয় নিয়ে উচ্চ আদালতের একাধিক সিদ্ধান্ত রয়েছে। এরপরেও আদালত ১০ জন আসামিকে সর্বোচ্চ শাস্তির রায় দিয়েছেন। যেহেতু এটি একটি সেনসেটিভ ইস্যু, একটি সংগঠনের বিষয়। তাই বিশেষ কাউকে খুশির জন্যই এই রায় দেওয়া হয়েছে বলে আমরা মনে করছি’।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সমাবেশে বোমা হামলা মামলায় ১০ আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে দণ্ডিতদের প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। এছাড়া দুই আসামিকে খালাস দেওয়া হয়েছে।

দণ্ডপ্রাপ্তরা হলেন- মুফতি মঈন উদ্দিন শেখ, আরিফ হাসান সুমন, মাওলানা সাব্বির আহমেদ, শওকত ওসমান ওরফে শেখ ফরিদ, জাহাঙ্গীর আলম বদর, মহিবুল মুত্তাকিন, আমিনুল মুরসালিন, মুফতি আব্দুল হাই, মুফতি শফিকুর রহমান ও নূর ইসলাম।  

আর খালাসপ্রাপ্ত দুজন হলেন- মশিউর রহমান ও রফিকুল আলম মিরাজ। তারা দুজনই পলাতক।

দীর্ঘ দুই দশক আগের চাঞ্চল্যকর এই ঘটনায় গতবছরের ১ ডিসেম্বর মামলার যুক্তিতর্ক শেষ হয়। পরে রায়ের জন্য সোমবার দিন ঠিক করেন আদালত।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২০
কেডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।