bangla news

সরকারি চাকরি আইনের ৪২ ধারার বিধান বাতিলে নোটিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৭ ৩:১১:৪২ এএম
ছবি:সংগৃহীত

ছবি:সংগৃহীত

ঢাকা: কোনো সরকারি কর্মচারী ফৌজদারি মামলায় এক বছরের অধিক মেয়াদের কারাদন্ডে দণ্ডিত হইলে, উক্ত দণ্ড আরোপের রায় বা আদেশ প্রদানের তারিখ থেকে চাকরি হইতে তাৎক্ষণিকভাবে বরখাস্ত হইবেন। সরকারি চাকরি আইন ২০১৮ এর এমন বিধান বাতিল চেয়ে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ এ নোটিশ পাঠান।

রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী সচিবালয়ের সচিব, মন্ত্রী পরিষদ সচিব,জনপ্রশাসন সচিব, আইন সচিব, লেজিসেলেটিভ সচিব, সংসদ সচিবালয়ের সচিব বরাবর পাঠানো হয়।

নোটিশ পাঠানোর পর এক প্রেস বিজ্ঞপ্তিতে মনজিল মোরসেদ বলেন,আইনটির ৪২ ধারায় এক বছরের সাজা হলে চাকরি ডিসমিস হবার নতুন বিধান করা হয়।এ বিধান বে আইনি দাবি করে সাত দিন সময়দিয়ে নোটিশ পাঠানো হয়।

তিনি আরও বলেন, প্রচলিত আদালত অবমাননার আইনে সর্বোচ্চ শাস্তির বিধান ছয় মাস এবং এ রকম কোনো সরকারি চাকরীজীবীর চাকরি ডিসমিত হতো। এ রকম অনেক রায় সুপ্রিম কোর্ট দিয়েছেন। আদালত অবমাননার হাতিয়ারকে অকার্যকর করার জন্য নতুন করে এ বিধান করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৩০৫ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২০
ইএস/এমএমএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-17 03:11:42