bangla news

‘আইনজীবী হিসেবে প্রতিষ্ঠার কোনো সংক্ষিপ্ত পথ নেই’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৫ ১০:০৯:১৭ পিএম
অনুষ্ঠানে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। ছবি: বাংলানিউজ

অনুষ্ঠানে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। ছবি: বাংলানিউজ

ঢাকা: প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, বার (আইনজীবী) ও বেঞ্চের (বিচারক) মধ্যে সুসম্পর্ক ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য অপরিহার্য। এর ব্যত্যয় কোনোভাবেই কাম্য নয়। আর আইনজীবী হিসেবে প্রতিষ্ঠা পেতে সংক্ষিপ্ত কোনো পথ নেই। এ জন্য নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। 

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ওজায়ের ফারুকের স্বরণসভা ও দোয়া মাহফিলে বুধবার (১৫ জানুয়ারি) প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
 
নবীন আইনজীবীদের স্বচ্ছতার সঙ্গে পেশা পরিচালনার আহ্বান জানিয়ে প্রধান বিচারপতি বলেন, সিনিয়রদের পদাঙ্ক অনুসরণ করতে হবে। মরহুম ওজায়ের ফারুকের কর্মময় জীবন আইনজীবীদের জন্য অনুসরণীয় ও অনুকরণীয়।
 
সুপ্রিম কোর্ট আইনজীবীর সমিতি মিলনায়তনে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সমিতির সভাপতি অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন সভাপতিত্ব করেন।
 
প্রধান বিচারপতি বলেন, দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় তিনি (ওজায়ের ফারুক) নির্ভীকতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। মানুষের মৌলিক অধিকার প্রতিষ্ঠায় তিনি ছিলেন অকুতোভয়। তিনি আইনের শাসন ও বিচার বিভাগের স্বাধীনতার জন্য যে কাজ করে গেছেন তা আমাদের সবার জন্য অনুকরণীয়। তিনি অসাম্প্রদায়িক চেতনার দৃঢ় অনুসারী ছিলেন। তিনি আইনজীবীদের কিংবদন্তী ছিলেন।
 
অনুষ্ঠানে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, আমাদের আইনজীবীদের মধ্যে নৈতিকতা ও মূল্যবোধের দিক থেকে ভয়াবহ অবক্ষয় ঘটছে। আমরা সামনের দিকে না যেয়ে পিছনের দিকে যাচ্ছি। সিনিয়রের কাছ থেকে শেখার প্রবণতা কমে যাচ্ছে। বার কাউন্সিলের সনদ পাবার পরই সিনিয়র আইনজীবীর মতো আচরণ হয়ে যাচ্ছে।

স্বরণসভায় বক্তব্য রাখেন, আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামান, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, হাইকোর্ট বিভাগের বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. আশরাফুল কামাল, সিনিয়র আইনজীবী ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, আওয়ামীলীগের আইন সম্পাদক অ্যাডভোকেট মো. নজিবউল্লাহ হিরু, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সাবেক সম্পাদক ড. বশির আহমেদ, ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল ও ড. মোমতাজউদ্দিন আহমদ মেহেদী ।
 
অনুষ্ঠান পরিচালনা করেন অ্যাডভোকেট আজাহার উল্লাহ ভূঁইয়া। 
  
বাংলাদেশ সময়: ২১৫৭ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২০
ইএস/এমএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইন ও আদালত বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-01-15 22:09:17