ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

‘বই না পড়লে আইনজীবীও হওয়া যাবে না’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৭ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২০
‘বই না পড়লে আইনজীবীও হওয়া যাবে না’

ঢাকা: বই না পড়লে আইনজীবীও হওয়া যাবে না। সুতরাং, আইনজীবীদের বই হলো একদম বাইবেলের মতো। সব সময় তার পাশে থাকতে হবে।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি আয়োজিত বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে রোববার (১২ জানুয়ারি) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন একথা বলেন।

রোববার থেকে সুপ্রিমকোর্ট বার ভবনে দুই সপ্তাহব্যাপী বইমেলা শুরু হয়েছে।

প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মেলা চলবে। এবারের মেলায় ৫২টি স্টল স্থান পেয়েছে।

সুপ্রিমকোর্ট বারের সভাপতি এএম আমিন উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

আইনজীবীদের উদ্দেশ্য করে প্রধান বিচারপতি বলেন, যেখানে যাবেন বইটা সঙ্গে রাখবেন। এখন দুঃখের ব্যাপার হয়তো সাংবিধানিক পয়েন্টে কোনো কথা হচ্ছে, দেখা যায় যে সম্মানিত কোর্টে সংবিধান নিয়ে যাননি। সুতরাং, এরকমভাবে যদি বইয়ের প্রতি অনীহা থাকে তাহলে কোনো বেঞ্চের জাজমেন্ট ভালো হবে না।  

প্রধান বিচারপতি আশা প্রকাশ করে বলেন, সবাই বই কিনবেন, কিনলেই হবে না, পড়তে হবে। বই পড়ে বুঝে তারপর কোর্টে প্লেস করতে হবে। আগামী ১০ বছর পরে আমরা এখন যে ধরনের বই ব্যবহার করি সে ধরনের বই হয়তো থাকবে না। সব হয়ে যাবে ডিজিটাল বুক। দেখবেন আজ যে মেলা হচ্ছে সে ধরনের মেলাও আর থাকবে না। তখন একেকটা স্টলে একেকটা কম্পিউটার। তখন বলবে যে আপনি কোন সফটওয়্যার কিনতে চান।  

‘সুতরাং, আমি আশা করবো আমাদের ডিজিটাল বই আমাদের বিচার বিভাগকে আরও সমৃদ্ধ করবে এবং ডিজিটালাইজেশন যদি হয় আমাদের জুডিসিয়ারির কাজও অনেক কমে যাবে। ’ 

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২০
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।