ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

অবৈধ জালের ব্যবহার বন্ধে অভিযান, ৬ লাখ টাকা জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২০
অবৈধ জালের ব্যবহার বন্ধে অভিযান, ৬ লাখ টাকা জরিমানা ছবি: প্রতীকী

ঢাকা: অবৈধ জালের ব্যবহার বন্ধে বিশেষ অভিযানে পাঁচদিনে চার কোটি ২৩ লাখ মিটার কারেন্টজাল জব্দ ও ছয় লাখ টাকা জরিমানা করেছেন মৎস্য ও পানিসম্পদ মন্ত্রণালয় পরিচালিত ভ্রাম্যমাণ আদালত।

রোববার (১২ জানুয়ারি) মৎস্য ও পানিসম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। অভিযানে জেলা ও উপজেলা প্রশাসন, নৌপুলিশ এবং কোস্টগার্ডসহ মৎস্য বিভাগের কর্মকর্তারা অংশ নেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাটকাসহ অন্য সামুদ্রিক প্রজাতির মাছের ডিম, লার্ভা ও পোনা রক্ষায় মৎস্যসম্পদ ধ্বংসকারী বেহুন্দি জালসহ অবৈধ জাল নির্মূলে বিশেষ অভিযান পরিচালনা করছে মৎস্য ও পানিসম্পদ মন্ত্রণালয়। গত পাঁচদিনে বিশেষ অভিযানে ১৩১টি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৫৩০টি অভিযান পরিচালিত হয়। এসব অভিযানে ৯১৭টি বেহুন্দি জাল, চার কোটি ২৩ লাখ মিটার কারেন্টজাল, ৬২৭টি অবৈধ জাল এবং ৭৬৯টি মাছ ধরার নৌকা আটক করা হয়। এসময় প্রায় ২৬শ’ কেজি জাটকা জব্দ করা হয় এবং ছয় লাখ টাকা জরিমানা এবং ২৭ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়। জব্দ জাটকা মাছ স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়।  

মৎস্যসম্পদ ধ্বংসকারী অবৈধ জালের ব্যবহার বন্ধে ভোলা, পটুয়াখালী, নোয়াখালী, চাঁদপুর, কক্সবাজার, চট্টগ্রাম, বরিশাল, খুলনা, বরগুনা, বাগেরহাট, সাতক্ষীরা, মুন্সীগঞ্জ এবং পিরোজপুর- এ ১৩টি জেলায় প্রথম ধাপে ৭ জানুয়ারি থেকে ১৩ জানুয়ারি পর্যন্ত সাতদিন সম্মিলিত বিশেষ অভিযান চলছে এবং দ্বিতীয় ধাপে ২১ জানুয়ারি থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত আটদিন সম্মিলিত বিশেষ অভিযান পরিচালিত হবে।  

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২০।  
জিসিজি/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।